ঢাকা     ২৫ এপ্রিল ২০২৪ ||  ১১ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ঋণ অনিয়ম: দুই ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:২০, ১৩ ডিসেম্বর ২০২২

ঋণ অনিয়ম: দুই ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগ থেকে এ নিয়োগ দেয়া হয়। নতুন এ দুই পর্যবেক্ষকের মেয়াদ গতকাল থেকেই শুরু হয়েছে।

ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক করা হয়েছে ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক আবুল কালামকে। আর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক করা হয়েছে পেমেন্ট সিস্টেমস বিভাগের পরিচালক মোতাসিম বিল্লাহকে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, দৃশ্যমান আর্থিক সূচকগুলোর দিক থেকে ইসলামী ব্যাংকের অবস্থান খুবই সুদৃঢ়। তবে ব্যাংকটির কিছু সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক থেকে ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়েছে। পাশাপাশি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকেও পর্যবেক্ষক দেয়া হয়েছে।

আরো পড়ুন: অস্তিত্ব রক্ষায় বড় অঙ্কের টাকা ধার নিচ্ছে ইসলামী ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, বর্তমানে দেশের নয়টি সরকারি-বেসরকারি ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক রয়েছে। ব্যাংকগুলো হলো: সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক অগ্রণী ব্যাংক ও বেসিক ব্যাংক। আর বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে ওয়ান ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংকে কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষক রয়েছে।

নতুন করে পর্যবেক্ষকের তালিকায় ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের নাম যুক্ত হলো। এর মধ্যে ইসলামী ব্যাংকে ২০১০ সালে প্রথম পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়েছিল। পর্যবেক্ষক ছাড়াও সম্প্রতি দেশের পাঁচটি ব্যাংকে সমন্বয়ক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি বেশ কয়েকটি গণমাধ্যমে বিভিন্ন ব্যাংকের বিরুদ্ধে ঋণ জালিয়াতির অভিযোগ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে প্রায় সাড়ে নয় হাজার কোটি টাকা ঋণের নামে হাতিয়ে নেয়া হয়েছে বলে কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়। দুর্নীতি দমন কমিশন (দুদক) এসব অনিয়মের ঘটনা অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে।