ঢাকা     ১৮ এপ্রিল ২০২৪ ||  ৫ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ডিজিটাল ব্যাংক চালুর পরিকল্পনা বাংলাদেশ ব্যাংকের

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৬, ৩০ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৯:৫০, ৩১ জানুয়ারি ২০২৩

ডিজিটাল ব্যাংক চালুর পরিকল্পনা বাংলাদেশ ব্যাংকের

দেশে ডিজিটাল ব্যাংক চালুর পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। ডিজিটাল ব্যাংকিং হবে স্মার্টফোন এবং ডিভাইসের মাধ্যমে, যার ফলে স্বশরীরে ব্যাংকে যাওয়ার প্রয়োজন হবে না বলে জানান গভর্নর।

রাজধানীর একটি হোটেল বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন (বিএএ) এবং ইন্ডিয়ান একাউন্টিং এসোসিয়েশন রিসার্চ ফাউন্ডেশন (আইএএআরএফ) যৌথভাবে আয়োজিত এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার প্রধান বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে আমরা ক্যাশলেস বাংলাদেশ গড়তে চাই। ইতোমধ্যেই আমরা রাজধানীর কিছু স্থানে নগদ টাকা ছাড়া লেনদেনের ব্যবস্থা করেছি। এছাড়াও অগ্রাধিকার ভিত্তিতে কিছু উপজেলায়ও নগদ টাকা ছাড়া লেনদেনের ব্যবস্থা করা হচ্ছে। মোবাইল ব্যাংকিং ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আমরা ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করেছি।

দুই দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন, যুক্তরাষ্ট্রের মেমপিশ ইউভার্সিটির অধ্যাপক ড. জবিহুল্লাহ রাজি, ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হামিদ উল্যাহ ভূঁইয়া, ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টসনঅব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট আব্দুর রহমান খান।