ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৪ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

যুক্তরাষ্ট্রে কালো তালিকাভুক্তির হাত থেকে বেঁচে গেলো শাওমি

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৬, ১৩ মার্চ ২০২১

যুক্তরাষ্ট্রে কালো তালিকাভুক্তির হাত থেকে বেঁচে গেলো শাওমি

মার্কিন যুক্তরাষ্ট্রে র একটি আদালত চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির ব্যবসা বন্ধে কালো তালিকাভুক্ত না করতে সাময়িক আদেশ দিয়েছে। এর ফলে কোম্পানিটি ব্যাপক ক্ষতির হাত থেকে রক্ষা পেল।

শুক্রবার এই আদেশ দেন মার্কিন জেলা জজ রুডলফ কন্ট্রেরাস। তার দাবি, শাওমিকে তার অভিযোগ নিষ্পত্তির পক্ষে হাঁটার সুযোগ না দিয়ে এটাকে কৌতুকপূর্ণ অবস্থানে নিয়ে গেছে মার্কিন প্রতিরক্ষা দফতর। তবে এই আদেশের ব্যাপারে টেক জায়ান্ট শাওমির আইনজীবী কোনো মন্তব্য করতে রাজি হননি। এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

ব্লুমবার্গ জানিয়েছে, চীনের সামরিক বাহিনীর সঙ্গে গোপন যোগাযোগের অভিযোগ তুলে মার্কিন যুক্তরাষ্ট্রের তথ্য চুরির আশঙ্কায় ট্রাম্প প্রশাসন শাওমিকে কালো তালিকাভুক্ত করেছিল। আগামী সপ্তাহেই কোম্পানিটির ওপর আর্থিক প্রতিবন্ধকতা আরোপ করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে এগোচ্ছিল মার্কিন প্রশাসন।

এ প্রসঙ্গে মার্কিন আদালত বলেন, আইনের স্বাধীনতায় শাওমির আসলে সবটুকুই জিতে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবুও প্রাথমিক এই পদক্ষেপের কারণে কোম্পানিটি ব্যাপক ক্ষতির হাত থেকে রক্ষা পেল। মার্কিন প্রশাসনের কালো তালিকাভুক্ত হওয়ার পর চীনা এই প্রতিষ্ঠানটিকে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ডি-তালিকাভুক্ত ও বৈশ্বিক বেঞ্চমার্ক সূচক থেকে সরিয়ে ফেলার আশঙ্কার মুখোমুখি হতে হয়েছিল।

উৎপাদন সক্ষমতার দিক থেকে বর্তমানে বিশ্বের তৃতীয় শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। করোনাকালে গত বছরের তৃতীয় প্রান্তিকে স্মার্টফোন বিক্রিতে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে পেছনে ফেলেছে শাওমি।

গত নভেম্বরে সামরিক সখ্যতার অভিযোগ তুলে চীনা কোম্পানি শাওমিকে যুক্তরাষ্ট্রের বাজারে বিনিয়োগ ও ব্যবসা বন্ধে একটি আদেশে সই করেন সে সময়কার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প চীনা জনপ্রিয় অ্যাপ উইচ্যাট ও টিকটকেও বন্ধ করে দিয়েছিল। তাদের বিরুদ্ধেও তথ্য চুরি করে চীনা সামরিক বাহিনীকে সরবরাহ করার অভিযোগ আনা হয়েছিল।