ঢাকা     ২৮ মার্চ ২০২৪ ||  ১৪ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

৫ বছর সেমিকন্ডাক্টর শিল্প থেকে ৩ বিলিয়ন ডলার আয় সম্ভব

প্রকাশিত: ১৪:৪৮, ৬ মার্চ ২০২৩

আপডেট: ০৬:২৮, ১৩ মার্চ ২০২৩

৫ বছর সেমিকন্ডাক্টর শিল্প থেকে ৩ বিলিয়ন ডলার আয় সম্ভব

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন আগামী ৫ বছরের মধ্যে সেমিকন্ডাক্টর শিল্প থেকে ২-৩ বিলিয়ন ডলার আয় করা সম্ভব।

সোমবার দুপুরে আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে পলিসি ডায়ালগ অন রোডম্যাপ ফর স্মার্ট বাংলাদেশ শীর্ষক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ প্রযুক্তি খাতের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সালমান এফ রহমান বলেন, সেমি কন্ডাক্টর ইন্ডাস্ট্রির বড় সুযোগ আছে। অনেক বড় কোম্পানি এটা নিয়ে এখন কাজ করছে। সেখানেও আইসিটি মন্ত্রণালয় থেকে রোডম্যাপ করা হয়েছে। সেমিকন্ডাক্টর ডিজাইনার ইঞ্জিনিয়ারিং-এর কাজটা শুরু হয়ে গেছে। ধাপে ধাপে বাকিগুলো হবে। গ্লোবালি এটা ট্রিলিয়ন ডলারের উপরে আছে। আগামী ৫ বছরের মধ্যে আমরা সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রিতে অন্তত ২-৩ বিলিয়ন ডলার রপ্তানি করতে পারবো।

তিনি আরো বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কীভাবে আগাবো তা নিয়ে আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে আজ খোলামেলা আলাপ হয়েছে। আমরা কিছু সিদ্ধান্ত নিয়েছি। স্টেক হোল্ডারদের সঙ্গে আরও বৈঠক হবে। আমরা কোথায় আছি, কি কি সিদ্ধান্ত নিয়েছি ভবিষ্যতের জন্য, আরও কী করবো সেটা নিয়েও আলোচনা হয়েছে। আমাদের একটা মাস্টারপ্ল্যান আছে। সেটা বাস্তবায়ন কীভাবে হবে, তা নিয়ে কথা হয়েছে। আমাদের বড় চ্যালেঞ্জ হচ্ছে দক্ষ কর্মী তৈরি। সেখানে আমাদের অনেক অগ্রগতি আছে।

বৈদ্যুতিক গাড়ির ভবিষ্যৎ ভালো, উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, বাজেটে সরকার এ খাতের জন্য সহায়তা অব্যাহত রেখেছে।