Biz Tech 24 :: বিজ টেক ২৪

ভোক্তা পর্যায়ে এলপিজি সিলিন্ডারের নতুন দাম নির্ধারণ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:১৬, ২ আগস্ট ২০২২

ভোক্তা পর্যায়ে এলপিজি সিলিন্ডারের নতুন দাম নির্ধারণ

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম দেশে ভোক্তা পর্যায়ে কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ৩৫ টাকা কমিয়ে এখন ১২ কেজির সিলিন্ডারের এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২১৯ টাকা।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে এ দাম কার্যকর হবে বলে বিইআরসি’র এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে মূসক ব্যতীত মূল্য প্রতি কেজি ৯৫ টাকা ২৫ পয়সা ও এবং মূসকসহ মূল্য প্রতি কেজি ১০১ টাকা ৬২ পয়সা সমন্বয় করা হয়েছে। সে হিসাবে রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির মূসকসহ মূল্য ১ হাজার ২১৯ টাকা করা হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি, সেটি আগের দাম ৫৯১ টাকা রয়েছে।

এছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৬ টাকা ৮৫ পয়সা, যা আগে ছিল ৫৮ টাকা ৪৬ পয়সা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি। নিয়ন্ত্রক সংস্থাটি গত বছরের এপ্রিলে দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে। এরপর থেকে প্রতি মাসে একবার করে দাম সমন্বয় করা হচ্ছে। চলতি মাসে সৌদি সিপির গড় মূল্য ৭২৫ ডলার থেকে ৬৬৩ ডলারে নেমে এসেছে।

premierbankltd