Biz Tech 24 :: বিজ টেক ২৪

নিরাপত্তা হুমকি: আরো অর্ধশতাধিক চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩২, ১৪ ফেব্রুয়ারি ২০২২

নিরাপত্তা হুমকি: আরো অর্ধশতাধিক চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

নিরাপত্তা হুমকির অভিযোগে আরো ৫৪টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। সোমবার ভারতের ইলেকট্রনিক্সস অ্যান্ড ইনফরমেশন মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ এর জুন থেকে এ পর্যন্ত ভারত সরকার টিকটক, শেয়ারইট, উইচ্যাট, হেলো, লাইকি, ইউসি নিউজ, বিগো লাইভ, ইউসি ব্রাউজার, ইএস ফাইল এক্সপ্লোরার এবং এমআই কমিউনিটির মতো জনপ্রিয় অ্যাপসহ প্রায় ২২৪টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে।

নতুন করে নিষিদ্ধ করা অ্যাপের মধ্যে আছে- সুইট সেলফি এইচডি, সেলফি ক্যামেরা, ইকুয়ালাইজার অ্যান্ড বাজ বুস্টার, সেলসফোর্স এন্ট, আইসোল্যান্ড ২: অ্যাশেজ অব টাইম লাইট, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট জারিভের, অনমিয়োজি চেস, অনমিয়োজি এরিনা, অ্যাপলক এবং ডুয়াল স্পেস লাইট।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৫৪টি অ্যাপের তালিকায় এমন কিছু অ্যাপ আছে যেগুলো এর আগেও ভারত সরকার নিষিদ্ধ করেছিল। কিন্তু, সেগুলো নতুনভাবে ব্র্যান্ডেড করে অন্য নামে পুনরায় চালু করা হয়। আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার পরে আবারও অ্যাপগুলো নিষিদ্ধ করার আদেশ জারি করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডের প্রতিবেদনে আরো বলা হয়েছে, এর মধ্যে বেশ কয়েকটি অ্যাপ ব্যবহারকারীর সম্মতি ছাড়াই চীনভিত্তিক ডেটা সেন্টারগুলোতে সরাসরি ব্যবহারকারীর তথ্য পাঠাত। ব্যবহারকারীদের শনাক্ত করতে মন্ত্রণালয় শিগগির নিষিদ্ধ অ্যাপগুলোর সম্পূর্ণ তালিকা প্রকাশ করতে পারে।

premierbankltd