ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৪ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্মার্টফোন মার্কেট

স্যামসাংকে হটিয়ে আবারো শীর্ষে অ্যাপল

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৬, ২২ জানুয়ারি ২০২২

আপডেট: ১৭:০৮, ২৩ জানুয়ারি ২০২২

স্যামসাংকে হটিয়ে আবারো শীর্ষে অ্যাপল

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাংকে হটিয়ে আবারো শীর্ষস্থান দখল করেছে মার্কিন কোম্পানি অ্যাপল। ২০২১ সালে প্রথম তিন প্রান্তিকে শীর্ষস্থান ধরে রাখলেও শেষ প্রান্তিকে দ্বিতীয় স্থানে নেমে এসেছে স্যামসাং। স্মার্টফোন বিক্রিতে গত বছরের চতুর্থ প্রান্তিকে শীর্ষস্থান দখন করেছে অ্যাপল।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে অ্যাপলের বাজার শেয়ার দাঁড়িয়েছে ২২ শতাংশ। বিপরীতে স্যামসাংয়ের বাজার শেয়ার ২০ শতাংশ। খবর টেক রাডার।

আইফোন ১৩ উন্মোচন ও ছুটির মৌসুমের বিক্রি বৃদ্ধিতে চতুর্থ প্রান্তিকে শীর্ষে উঠে এসেছে অ্যাপল। গত প্রান্তিকে বেশ ধাক্কা খেয়েছে শাওমির মতো চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো। গত প্রান্তিকে স্মার্টফোন বিক্রিতে তৃতীয় স্থানে নেমে এসেছে চীনা স্মার্টফোন জায়ান্ট শাওমি। এমনকি অপো ও ভিভোর মতো চীনা কোম্পানিরও বিক্রি কমেছে। শাওমি, অপো ও ভিভোর বাজার শেয়ার কমেছে যথাক্রমে ১২, ৯ ও ৮ শতাংশ।

ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক মহামারীর ফলে সরবরাহ চেইনে সংকটের কারণে অ্যাপল তার উৎপাদন লক্ষ্যমাত্রা কমালেও প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর চেয়ে বাজারে শক্তিশালী অবস্থান ছিল। ভারতে তারা একটি আইফোন তৈরির কারখানা স্থাপন করেও চাহিদা পূরণের চেষ্টা চালিয়েছে অ্যাপল। মূল ভূখণ্ড চীনে আইফোনের বিক্রি বৃদ্ধি অ্যাপলের বৈশ্বিক বাজার শেয়ার বেড়েছে।

২০২১ সালের চতুর্থ প্রান্তিকে স্যামসাংয়ের বাজার শেয়ার ২০ শতাংশে দাঁড়িয়েছে। শীর্ষস্থান হারালেও তৃতীয় প্রান্তিকের তুলনায় স্যামসাংয়ের বাজার শেয়ার কমেছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে স্যামসাংয়ের বাজার শেয়ার ছিল ১৭ শতাংশ।

বিদায়ী বছরের শেষ প্রান্তিকে শীর্ষ স্মার্টফোন বিক্রেতার তালিকায় যে রকম উত্থান-পতন হয়, নতুন বছরের প্রথম প্রান্তিকেও এ ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশা করা হচ্ছে। ২০২২ সালের প্রথম প্রান্তিকে চীনা কোম্পানিগুলো বেশকিছু ফ্ল্যাগশিপ ফোন আনতে যাচ্ছে। শিগগিরই শাওমি ১২ সিরিজের ফোন বাজারে উন্মোচন হবে। এছাড়া অপো, ভিভো, ওয়ানপ্লাস ও রিয়েলমির মতো কোম্পানি বেশ কিছু স্মার্টফোন আনছে।