ঢাকা     ০২ মে ২০২৪ ||  ১৮ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ই-কমার্সের দুর্দিনে বেসিসের ডিজিটাল শপের যাত্রা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩০, ১৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৬:৩২, ১৯ সেপ্টেম্বর ২০২১

ই-কমার্সের দুর্দিনে বেসিসের ডিজিটাল শপের যাত্রা

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ই-কমার্স প্লাটফর্ম খুলেছে। শনিবার সংগঠনটির বার্ষিক সাধারণ সভায় এই প্লাটফর্মের উদ্বোধন করা হয়। ই-কমার্স প্লাটফর্মটির নাম দেয়া হয়েছে ‘বেসিস ডিজিটাল শপ’। বেসিস ডিজিটাল শপ থেকে অনলাইনে কেনাকাটা এবং বিশেষ ছাড়ের কথা জানানো হয় সভায়।  

সংগঠনটির ২২তম বার্ষিক সাধারণ সভায় এই ডিজিটাল শপের উদ্বোধনের পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বেসিসের অবদান তুলে ধরা হয়। সভায় সভাপতিত্ব করেন সভাপতি সৈয়দ আলমাস কবীর। তিনি বলেন, বিশ্বে এখন ডিজিটাল প্রযুক্তির অভাবনীয় অগ্রগতি ঘটছে। চতুর্থ শিল্প বিপ্লব আমাদের শ্রমবাজারের অনেক চাকরীর বিলুপ্তি ঘটাবে বলে তিনি আশংকা প্রকাশ করেন এবং করনীয় হিসেবে রিস্কিলিং ও আপস্কিলিং করার উপর গুরুত্ব দেন। সরকারি ও বেসরকারি পর্যায়ে কাজ শুরু করার ব্যাপারেও জোর দেন তিনি ।

বেসিস সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ বেসিসের ২০২০ সালের কার্যবিবরণী তুলে ধরেন। অপর সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান বিগত ২০১৯-২০২০ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পেশ করেন। পেশকৃত এসব প্রতিবেদনের উপর সভায় উপস্থিত উল্লেখযোগ্য সংখ্যক সদস্য আলোচনায় অংশ নেন এবং মতামত দেন।

সভায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বেসিস এর ভূমিকা শক্তিশালী করা, সরকারি কাজে বাংলাদেশি সফটওয়্যার কোম্পানির অগ্রাধিকার নিশ্চিতকরণ, বিদেশ থেকে হার্ডওয়্যার ও সফটওয়্যার আমদানির ক্ষেত্রে দেশীয় প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করা ও দেশে উৎপাদন করার শর্ত জুড়ে দেওয়ার জন্য সরকারকে রাজি করানো, ইন্ডাস্ট্রি রিসার্চ বাড়ানো, বেসিস সচিবালয় শক্তিশালীকরণ, বেসিসের চলমান কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা ও নতুন নতুন কার্যক্রম গ্রহণে বেসিসকে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান বেসিস সদস্যরা।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, পরিচালক তামজিদ সিদ্দিক স্পন্দন, পরিচালক মোস্তফা রফিকুল ইসলাম ডিউক, পরিচালক দিদারুল আলম, পরিচালক রাশাদ কবির এবং বেসিসের সদস্যবৃন্দ।