ঢাকা     ২০ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুরো টুইটারই নিজের করে নিতে চান টেসলা প্রধান ইলোন মাস্ক

প্রকাশিত: ১৬:৫৯, ১৫ এপ্রিল ২০২২

আপডেট: ০০:০৬, ২০ এপ্রিল ২০২২

পুরো টুইটারই নিজের করে নিতে চান টেসলা প্রধান ইলোন মাস্ক

জনপ্রিয় মাইক্রোব্লগিং প্লাটফর্ম টুইটার কেনার জন্য বিশাল অর্থ খরচের প্রস্তাব দিয়েছেন টেসলা প্রধান ইলোন মাস্ক। ৪ হাজার ১০০ কোটি ডলারে সামাজিক যোগাযোগ মাধ্যমটির পুরোটাই কিনে নিতে চান তিনি। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাছে এই প্রস্তাব নথি আকারে জমা দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

গত ১৪ মার্চ প্রায় ২৮৯ কোটি ডলারে টুইটারের ৭ কোটি ৩৪ লাখ ৮৬ হাজার ৯৩৮টি শেয়ার কিনে নেন স্পেসএক্সের এই প্রতিষ্ঠাতা। ৯.২ শতাংশ মালিকানা নিয়ে টুইটারের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার এখন তিনি। বর্তমানে তার মালিকানা সংস্থাটির প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির চেয়ে ৪ গুণ বেশি। তবে এতেও সন্তুষ্ট নন এই টেক ব্যক্তিত্ব। মাইক্রোব্লগিং সাইটটির পুরো মালিকানাই তার চাই। তার মতে, সামাজিক যোগাযোগ মাধ্যমটির ‘অমিত সম্ভাবনা উন্মোচন’ করার জন্য তিনিই একমাত্র সঠিক ব্যক্তি।

মাস্ক টুইটার কেনার আনুষ্ঠানিক প্রস্তাব জমা দিয়েছেন বৃহস্পতিবার। এতে টুইটারের প্রতিটি শেয়ারের জন্য ৫৪ ডলার ২০ সেন্ট করে দেয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। মাস্কের প্রস্তাবিত শেয়ার মূল্য ১ এপ্রিলে টুইটার শেয়ারমূল্যের ওপর ৩৮ শতাংশ প্রিমিয়াম ধরা হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আর্থিক সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান ‘রেফিনিটিভ’-এর দেওয়া তথ্য অনুযায়ী, টুইটারের বিক্রয়যোগ্য শেয়ারের সংখ্যা ৭৬ কোটি ৩৫ লাখ ৮০ হাজার ধরে মাস্কের প্রস্তাবিত মূল্য নির্ধারণ করা হয়েছে।

সপ্তাহের শুরুতেই টুইটারের পরিচালনা পর্ষদে যোগ দেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন মাস্ক। পরিচালক পদে যোগ দিলে সর্বোচ্চ ১৪.৯ শতাংশ শেয়ার মালিকানার সীমাবদ্ধতায় পড়তেন তিনি। মাস্ক সে প্রস্তাব প্রত্যাখান করার পর থেকেই জোর শঙ্কা ছিল, সব শেয়ার কিনে নিয়ে টুইটারের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করতে পারেন তিনি।

টুইটার ক্রয়ের প্রস্তাব প্রসঙ্গে টুইটার চেয়ারম্যান ব্রেট টেইলরকে লেখা এক চিঠিতে মাস্ক বলেছেন, বিনিয়োগের পর আমি এটা উপলব্ধি করেছি যে এই কোম্পানি বর্তমান কাঠামোয় না উন্নতি লাভ করবে, না সামাজিক দায়বদ্ধতা পূরণ করতে পারবে। একটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান হিসেবে রূপান্তর প্রয়োজন টুইটারের। এটাই আমার সর্বোচ্চ ও চূড়ান্ত প্রস্তাব, এবং এটি যদি গ্রহণ করা না হয় তবে আমি শেয়ার মালিক হিসেবে নিজের অবস্থান পুনর্বিবেচনা করবো।

মাস্ক সাধারণ ব্যবহারকারী হিসেবে টুইটারে যোগ দিয়েছিলেন ২০০৯ সালে। বর্তমানে টুইটারে তার ফলোয়ার সংখ্যা আট কোটিরও বেশি। বিভিন্ন সময়ে টুইটারকে বড় ঘোষণার প্ল্যাটফর্ম হিসেবেও ব্যবহার করেছেন তিনি।