ঢাকা     ১৭ জুন ২০২৪ ||  ৩ আষাঢ় ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

রেকর্ড লভ্যাংশ দেবে পদ্মা অয়েল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৮, ৮ নভেম্বর ২০২৩

রেকর্ড লভ্যাংশ দেবে পদ্মা অয়েল

শেয়ার হোল্ডারদের ৪৭ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুত ও জ্বালানি খাতের কোম্পানি পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড।

জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী শেয়ার হোল্ডারদের জন্য ১৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া হবে। অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে ১৩ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ বাবদ মুনাফা দেয়া হবে।

ডিএসইর তথ্য মতে, ২০২৩ সালে বিদ্যুত ও জ্বালানি খাতের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৫ টাকা ৫৮ পয়সা। সেখান থেকে শেয়ার হোল্ডারদের জন্য ১৩৫ শতাংশ অর্থাৎ ১৩ টাকা ৫০ পয়সা করে কোম্পানির ৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৭৫০টি শেয়ারের বিপরীতে মোট ১৩২ কোটি ৬১ লাখ ৪২ হাজার ১২৫ টাকা মুনাফা দেয়া হবে।

৩০ জুন সমাপ্ত বছরে মোট ৩৪৯ কোটি ৫১ লাখ ২১ হাজার ২৪৫ টাকা মুনাফা হয়েছে। এটি তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানির সর্বোচ্চ মুনাফা। মুনাফার বাকি অংশ কোম্পানির রিজার্ভ ফান্ডে রাখা হবে।

এর আগের বছর ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছিল ২৪ টাকা ৪৭ পয়সা। সেখান থেকে শেয়ার হোল্ডারদের ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হয়েছিল, অর্থাৎ শেয়ার প্রতি ১২ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দেওয়া হয়েছিল।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জানুয়ারি। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে।