ঢাকা     ২৭ এপ্রিল ২০২৪ ||  ১৪ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

তিন পরিচালকের ৫৭ লাখ শেয়ার কেনার ঘোষণা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৯, ১০ ফেব্রুয়ারি ২০২৩

তিন পরিচালকের ৫৭ লাখ শেয়ার কেনার ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির তিনজন পরিচালকের ৫৭ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। ৩০ কার্যদিবসের মধ্যে ব্লক মার্কেটের মাধ্যমে উল্লিখিত পরিমাণ শেয়ার ক্রয় সম্পন্ন হবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে।

সূত্রমতে, বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেডের করপোরেট পরিচালক এ জে করপোরেশন লিমিটেড ১০ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছে। কোম্পানির মোট শেয়ারসংখ্যা ৪৯ কোটি ৪৯ লাখ ৭৪ হাজার ৫৫৫। মোট শেয়ারের মধ্যে ১৩ দশমিক ৮২ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের হাতে, ২৩ দশমিক ০৩ শতাংশ প্রাতিষ্ঠানিক এবং ৬৩ দশমিক ১৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর, ২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন পয়সা, যা আগের বছর একই সময় ছিল চার পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় ইপিএস কমেছে এক পয়সা। ২০২২ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৮৪ পয়সা, যা ২০২২ সালের ৩০ জুনে ছিল ১১ টাকা ৯১ পয়সা। কোম্পানিটি ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের এক শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

এদিকে বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান বারাকা পাওয়ার লিমিটেডের দুই করপোরেট ডিরেক্টর এনআরবি ভেঞ্চার (প্রাইভেট) লিমিটেড এবং ফিউশনস হোল্ডিংস (প্রাইভেট) লিমিটেড যথাক্রমে ২০ লাখ ৪৫ হাজার ৫৭৯ শেয়ার এবং ২৬ লাখ ৬৮ হাজার ৫৫৯ শেয়ার কেনার ঘোষণা দিয়েছে। অন্যদিকে কোম্পানিটির পরিচালক আব্দুল বারি ৪৭ লাখ ১৪ হাজার ১৩৮ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন।

কোম্পানিটির মোট ২৩ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৬১ শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৩১ দশমিক ৮৭ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৭ দশমিক ৩০ এবং ৪০ দশমিক ৮৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

কোম্পানিটি ২০২২ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে দুই টাকা ১৩ পয়সা। ৩০ জুন, ২০২২ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ৪৩ পয়সা।