ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে তিন কোম্পানির মুনাফায় চমক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪১, ৪ ফেব্রুয়ারি ২০২৩

পুঁজিবাজারে তিন কোম্পানির মুনাফায় চমক

পুঁজিবাজারের তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের তিন কোম্পানি চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) মুনাফায় চমক দেখিয়েছে। আগের বছর করোনা-সংক্রান্ত বিধিনিষেধের কারনে কোম্পানিগুলো ভালো ব্যবসা করতে না পারলেও এই প্রান্তিকে তা পুষিয়ে দিয়েছে। চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

কোম্পানিগুলো হলো: ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড ও দ্য পেনিনসুলা চিটাগং লিমিটেড।

ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস: চলতি হিসাব বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটি ১১৪ কোটি ১১ লাখ টাকা আয় করেছে। যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ৫৯ কোটি ৯৮ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির আয় বেড়েছে ১৩৫ দশমিক ২৬ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৫ কোটি ৩৩ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে এ মুনাফা ছিল মাত্র ৯ কোটি ৩৭ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৩৮৩ দশমিক ৭৮ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ৭৫ কোটি ১৮ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪০ কোটি ১৩ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির আয় বেড়েছে ৮৭ দশমিক ৩৪ শতাংশ। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২৩৫ কোটি ৯৫ লাখ টাকা।

সি পার্ল বিচ রিসোর্ট:  চলতি হিসাব বছরের প্রথমার্ধে ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানিটির পরিচালন আয় হয়েছে ১১০ কোটি ২২ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ৫২ কোটি ১০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির পরিচালন আয় বেড়েছে ১১১ দশমিক ৫৫ শতাংশ। সর্বশেষ প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৪২ কোটি ২৭ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮ কোটি ৬৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ৩৮৬ দশমিক ৪২ শতাংশ।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ৬৭ কোটি ২৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৫ কোটি ৭৮ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির আয় বেড়েছে ৮৭ দশমিক ৯৩ শতাংশ। সর্বশেষ প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৬ কোটি ৯০ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯ কোটি ৭৪ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৭৬ দশমিক ২৬ শতাংশ।

দ্য পেনিনসুলা চিটাগং: চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির আয় হয়েছে ১৯ কোটি ৩৫ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ১৪ কোটি ৮৮ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির আয় বেড়েছে ৩০ দশমিক শূন্য ৪ শতাংশ। চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ৯ কোটি ৭৯ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯ কোটি ৮ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির আয় বেড়েছে ৭ দশমিক ৮২ শতাংশ। সর্বশেষ প্রান্তিকে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৯৬ লাখ টাকা। তবে সর্বশেষ প্রান্তিকে উৎপাদন খরচ বৃদ্ধি, আর্থিক আয় হ্রাস পাওয়া, প্রশাসনিক ব্যয় বৃদ্ধি ও অপরিচালন আয় কমে যাওয়ায় কোম্পানিটিকে নিট লোকসান গুনতে হয়েছে।