ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আইপিও ইস্যুতে বড় ছাড় পেলো পারটেক্স কেবলস

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:১৫, ১৩ জানুয়ারি ২০২৩

আইপিও ইস্যুতে বড় ছাড় পেলো পারটেক্স কেবলস

পারটেক্স কেবলস লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনে পাবলিক ইস্যু বিধিমালা পরিপালনের ক্ষেত্রে বড় ছাড় দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত বছরের ২৩ নভেম্বর এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বিএসইসি, যা ওই বছরের ২০ ডিসেম্বর গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটির প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাবলিক অফারের মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়ানোর ক্ষেত্রে সুনির্দিষ্ট ইস্যুয়ারকে পাবলিক ইস্যু বিধিমালা ২০১৫-এর বিধি ৩-এর উপবিধি ২-এর (পি) ধারার শর্ত পরিপালন থেকে অব্যাহতি দেয়া প্রয়োজন বলে মনে করছে কমিশন। এ অবস্থায় আইপিওর মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য বিএসইসি পাবলিক ইস্যু বিধিমালা ২০১৫ এর আলোচ্য বিধি পরিপালন থেকে পারটেক্স কেবলসকে ২০২২ সালের ৩০ জুনের পর থেকে আইপিও ব্যতীত অন্য কোনোভাবে মূলধন বাড়ানো যাবে এ শর্ত পরিপালন সাপেক্ষে অব্যাহতি প্রদান করেছে।

জানা গেছে, দেশের অন্যতম বৃহৎ শিল্প গোস্টি পার্টেক্স গ্রুপ তার অধিভুক্ত কোম্পানি পার্টেক্স ক্যাবলসের জন্য একটি ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রি স্থাপনের জন্য বিদেশী বিনিয়োগের সন্ধান করছে যা তারের উৎপাদনের জন্য কাঁচামাল সরবরাহ করবে।

ক্যাবল উৎপাদনের ক্ষেত্রে প্রধান কাঁচামাল হল তামা, রাবার, অ্যালুমিনিয়াম, থার্মোপ্লাস্টিক ইত্যাদি। এসব কাঁচামাল পারটেক্সের ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পে প্রক্রিয়াজাত করা হবে। ব্যবসায়িক গোষ্ঠীটি বর্তমানে কিছু জাপানি বিনিয়োগকারীদের সাথে আলোচনা করছে, যারা তারের কাঁচামাল প্রক্রিয়াকরণের জন্য পারটেক্স কেবলসকে প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে। এই পরিকল্পনার অংশ হিসেবে বিদেশী বিনিয়োগকারীদের বিনিয়োগ করার আগে কোম্পানিটিকে মূল্যায়ন করতে সক্ষম করার জন্য কোম্পানিটিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করা হবে।