ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

তালিকাভুক্ত দুই কোম্পানির বড় লভ্যাংশ ঘোষণা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪৫, ১০ নভেম্বর ২০২২

তালিকাভুক্ত দুই কোম্পানির বড় লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার্মা এইডসের এবং কোহিনূর কেমিক্যাল কোম্পানি লিমিটেড বড় লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ফার্মা এইডসের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে।

জানা গেছে, ২০২১-২২ হিসাব বছরের ফার্মা এইডসের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৪৮ লাখ টাকা। আগের হিসাব বছরে যা ছিল ৫ কোটি ৩ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ১৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ১১ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৯৮ টাকা ৮৩ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৯৩ টাকা ২৬ পয়সায়।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ২৭ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ ডিসেম্বর।

এদিকে তালিকাভুক্ত অপর প্রতিষ্ঠান কোহিনূর কেমিক্যাল কোম্পানি লিমিটেড বিনিয়োগকারীদের সমান ২০ শতাংশ নগদ এবং ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৪১ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৯ টাকা ১৭ পয়সা আয় হয়েছিল। আগামী ২২ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১ ডিসেম্বর।