ঢাকা     ২৭ এপ্রিল ২০২৪ ||  ১৪ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারের উন্নয়নে আইএমএফ’র পরামর্শ

প্রকাশিত: ২০:৫৩, ৭ নভেম্বর ২০২২

আপডেট: ১৩:২৯, ৮ নভেম্বর ২০২২

পুঁজিবাজারের উন্নয়নে আইএমএফ’র পরামর্শ

শেয়ারবাজারের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি এ খাতের সংস্কার চায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এছাড়া পুঁজিবাজারের উন্নয়নে বেশ কিছু পরামর্শ দিয়েছে ঋণ দাতা সংস্থাটি।

সোমবার আগারগাঁওয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিজস্ব কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সাথে বৈঠকে এ কথা বলেছে আইএমএফ। বৈঠক শেষে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, বিএসইসি পুঁজিবাজারের উন্নয়নে কি কি উদ্যোগ নিয়েছে সেটা নিয়ে আলোচনা করেছে আইএমএফ। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভালো উদ্যোগ বলে মনে করে আইএমএফ। বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে সিএমএসএফ, তাই বিএসইসিকে ধন্যবাদ জানান তারা। তবে ফ্লোর প্রাইজ নিয়ে আইএমএফের কোন বক্তব্য নেই বলে জানান তিনি।

রেজাউল করিম বলেন, এটি একটি রুটিন বৈঠক। আইএমএফ যতবার বাংলাদেশে আসে প্রতিবার কমিশনের সঙ্গে বসে। প্রতিবার আইএমএফ এ ধরনের সভা করে।

রেজাউল করিম জানান, রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (রিটস) এ ধরনের প্রোডাক্ট ডেরিভেটিবসহ নতুন নতুন পণ্য কীভাবে আনা যায় সে বিষয়ে তারা সার্বিক সহযোগিতা করবে বলে জানিয়েছে। এসব বিষয়ে আরও বেশি উদ্যোগ নেয়ার জন্য তারা বিএসইসিকে অনুরোধ করেছে।

এ ছাড়া কমোডিটি এক্সচেঞ্জসহ পুঁজিবাজার অবকাঠামো উন্নয়নে তারা কারিগরি সহযোগিতা করবে। বিএসইসি যে কমোডিটি এক্সচেঞ্জ নিয়ে কাজ এগিয়েছে সেটা নিয়ে তারা সন্তোষ প্রকাশ করেছে। এ ছাড়া পরিবেশবান্ধব বন্ড বাজারে আনতে তারা সহযোগিতা করবে বলে জানিয়েছে। এ ধরনের বন্ডের চাহিদা ও জোগান বাড়াতে তারা সহযোগিতা করতে চেয়েছে।

সভায় এশিয়া ও প্যাসিফিক বিভাগের বাংলাদেশের মিশন প্রধান রাহুল আনন্দসহ উপস্থিত ছিলেন সিনিয়র অর্থনীতিবিদ এস্টেল জুয়ে লিউ, অর্থনীতিবিদ রিচার্ড ভার্গিস এবং আইএমএফের ছয় সদস্যের দল।