Biz Tech 24 :: বিজ টেক ২৪

চার কোম্পানির শেয়ারে ছুটছেন বিনিয়োগকারীরা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৭, ৯ জানুয়ারি ২০২২

চার কোম্পানির শেয়ারে ছুটছেন বিনিয়োগকারীরা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকের বড় পতন হয়েছে। তবে এ পতনের বাজারেও চার কোম্পানির শেয়ারে ছুটছেন বিনিয়োগকারীরা। এদিন এক পর্যায়ে কোম্পানিগুলোর বিক্রেতাও উধাও হয়ে যান।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হলেও চারটি কোম্পানির চিত্র ছিল সম্পূর্ণ বিপরীত। কোম্পানিগুলো হলো- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, বসুন্ধরা পেপার মিল, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং রংপুর ফাউন্ড্রি। এ চার প্রতিষ্ঠানের শেয়ার দাম দিনের লেনদেন শুরুর অল্প কয়েক মিনিটের মধ্যে সর্বোচ্চ সীমায় পৌঁছে যায় এবং লেনদেনের শেষ পর্যন্ত তা অব্যাহত থাকে।

এদিকে সূচকের বড় পতনের বাজারে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১০৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৮০ কোটি ৫৫ লাখ এবং তৃতীয় স্থানে থাকা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৬০ কোটি ১৯ টাকার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাফার্জহোলসিম বাংলাদেশ, পাওয়ার গ্রিড, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ার টেক এবং পেনিন সুলা চিটাগাং।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪৬১ কোটি আট লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২২২ কোটি ৩৯ লাখ টাকা। বাজারটিতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ২৪৮টির। আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

একইদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৮৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৫২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৪টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

premierbankltd