Biz Tech 24 :: বিজ টেক ২৪

প্রতি কেজি সবজির দাম লাখ টাকা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪১, ৩ এপ্রিল ২০২১

প্রতি কেজি সবজির দাম লাখ টাকা

এক কেজি সবজির দাম লাখ টাকা। কী বিশ্বাস হচ্ছেনা। ভারতের বিহার রাজ্যের এক কৃষক নিজের জমিতে উৎপাদিত বিশেষ এই সবজি এক লাখ রুপি কেজিতে বিক্রি করে হইচই ফেলে দিয়েছেন। ‘হপ শুটস’ নামের বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এই সবজি চাষ করেছেন কৃষক অমরেশ সিং।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটি ভি এক প্রতিবেদনে বলা হয়েছে, আইএএসের নারী কর্মকর্তা সুপ্রিয় সাহু নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি সংবাদ ও হপ শুটসের ছবি টুইট করে লিখেছেন, ‌‘এই সবজির প্রতি কেজির দাম এক লাখ... ভারতীয় কৃষকদের জন্য ‌গেম চেঞ্জার হতে পারে এই সবজি।’

এনডিটিভি বলছে, বিহারের আওরঙ্গবাদ জেলার করমনিধ গ্রামের ৩৮ বছর বয়সী অমরেশ সিং ভারতে প্রথম কৃষক হিসেবে ওই সবজি চাষের ঝুঁকি নিয়েছেন। বারানসিতে অবস্থিত ভারতীয় সবজি গবেষণা কেন্দ্র থেকে এই সবজি সংগ্রহ করেন তিনি।

ভারতের বাজারে এই সবজির দেখা মেলা ভার! শুধুমাত্র বিশেষ অর্ডারের ভিত্তিতেই তা মেলে এবং অর্ডারের পর হাতে পাওয়ার জন্য ক্রেতাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

একটি গবেষণায় দেখা যায়— ফুল, কাণ্ড, ফল থেকে শুরু করে এই সবজির প্রত্যেকটি অংশের বহুবিধ ব্যবহার রয়েছে। তবে এটি বিয়ার শিল্পের জন্য বেশ উপকারী। কারণ স্থায়ী অ্যাজেন্ট হিসেবে বিয়ারের গুণগত মান দীর্ঘকাল ঠিক রাখতে কাজ করে এই সবজি। যক্ষ্মার প্রাকৃতিক প্রতিষেধক হিসেবেও হপস শুটসের সম্ভাবনা রয়েছে। সবজিটির অ্যান্টি-অক্সিডেন্ট মানুষের ত্বকও আকর্ষণীয় করে তুলতে পারে। উদ্বেগ, অনিদ্রা এবং হতাশা প্রশমনের জন্য পরিচিত এই সবজি।