ঢাকা     ২০ মে ২০২৪ ||  ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ডিজিটাল ব্যাংকের আবেদনে বাড়লো সময়

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৪৯, ৩০ জুলাই ২০২৩

আপডেট: ২১:৫৪, ৪ আগস্ট ২০২৩

ডিজিটাল ব্যাংকের আবেদনে বাড়লো সময়

ডিজিটাল ব্যাংক গঠনে আগ্রহীদের আবেদনের সময়সীমা আগামী ১৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার বাংলাদেশ ব্যাংকের পরিচালক (এক্স ক্যাডার-প্রকাশনা) ও ডিপার্টমেন্ট অব কমিউনিকেশনস অ্যান্ড পাবলিকেশনসের সহকারী মুখপাত্র সাঈদা খানমের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি বলা হয়েছে, ডিজিটাল ব্যাংকের লাইসেন্স প্রাপ্তির আবেদনের লক্ষ্যে সব আবেদনকারীর পূর্ণাঙ্গ ও মানসম্মত প্রস্তাব তৈরি এবং বিভিন্ন দলিলাদি সংগ্রহের বিষয়টি বিবেচনা করে আবেদনপত্র দাখিলের সময়সীমা ১৭ আগস্ট ২০২৩ (বৃহস্পতিবার) পর্যন্ত বাড়ানো হয়েছে। এক্ষেত্রে এরই আগে ২০ জুন ২০২৩ প্রকাশিত বিজ্ঞপ্তির অন্যান্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে।

এর আগে, চলতি বছরের ২০ জুন ডিজিটাল ব্যাংক গঠনে আগ্রহী উদ্যোক্তাদের কাছ থেকে আবেদন আহ্বান করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গাইডলাইনে বলা হয়েছে, প্রতিটি ডিজিটাল ব্যাংক স্থাপনে ইচ্ছুকদের ন্যূনতম মূলধন লাগবে ১২৫ কোটি টাকা। প্রচলিত ধারার ব্যাংক করতে যেখানে প্রয়োজন হয় ৫০০ কোটি টাকা, সেখানে ডিজিটাল ব্যাংকের প্রত্যেক উদ্যোক্তাকে কমপক্ষে ৫০ লাখ টাকা মূলধন জোগান দিতে হবে।

লাইসেন্স দেওয়ার পাঁচ বছরের মধ্যে ডিজিটাল ব্যাংককে দেশের পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে শেয়ার ছাড়তে হবে। ব্যাংক স্থাপনে উদ্যোক্তাদের অর্ধেককে হতে হবে প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং, উদীয়মান প্রযুক্তি, সাইবার আইন ও বিধিবিধান বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন। বাকি অর্ধেক হতে হবে ব্যাংকিং, ই-কমার্স এবং ব্যাংকিং আইন ও বিধিবিধান বিষয়ে পর্যাপ্ত অভিজ্ঞতাসম্পন্ন।

গাইডলাইনে আরো বলা হয়েছে, ডিজিটাল ব্যাংকগুলো ফিজিক্যাল কাউন্টারের মাধ্যমে সরাসরি গ্রাহককে কোনো সেবা দিতে পারবে না এবং কোনো ফিজিক্যাল ইনস্ট্রুমেন্ট ইস্যু করতে পারবে না।