ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আন্তঃসীমান্ত লেনদেন চালু করছে আসিয়ানের পাঁচ দেশ

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৭, ১৪ নভেম্বর ২০২২

আপডেট: ২১:৫৪, ১৫ নভেম্বর ২০২২

আন্তঃসীমান্ত লেনদেন চালু করছে আসিয়ানের পাঁচ দেশ

দক্ষিণপূর্ব এশিয়ার পাঁচটি দেশ আন্তঃসীমান্ত লেনদেনে সমঝোতা স্মারক সই (এমওইউ) করেছে। ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের আগে একটি অনুষ্ঠানে এ চুক্তি সই করে দেশগুলো।

সোমবার ব্যাংকক পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। সমঝোতা স্মারক সই করা দেশগুলো হলো: ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ফিলিপাইন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার কেন্দ্রীয় ব্যাংক গভর্নর পেরি ওয়ারজিও বলেন, আঞ্চলিক সংযোগে কুইক রেসপন্স (কিউআর) কোড ব্যবহার করা হবে। স্থানীয় মুদ্রার মাধ্যমে আঞ্চলিক পরিশোধ ব্যবস্থা কার্যকর করা হবে। এক্ষেত্রে মার্কিন মুদ্রা ডলারের প্রয়োজন পড়বে না। চলতি বছরের শুরুর দিকে ইন্দোনেশিয়া কিউআর কোড দিয়ে থাইল্যান্ডের সঙ্গে লেনদেন শুরু করেছে। অতি দ্রুত আরো কিছু দেশের সঙ্গে কিউআর পদ্ধতি চালু করবে।

 ইন্দোনেশিয়ার গভর্নর আরো বলেন, চুক্তিটি আপাতত খুচরা লেনদেনে কার্যকর করা হচ্ছে। এরপর সেটি পাইকারি ও অংশীদারত্ব পর্যায়ে এবং কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রা ব্যবস্থায় প্রয়োগ করা হবে।

অনুষ্ঠানে এক ভিডিও বিবৃতিতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো আশা প্রকাশ করে বলেন, আন্তঃসীমান্ত লেনদেন ব্যবস্থা বৈশ্বিক পর্যায়ে বিস্তার লাভ করবে।