Biz Tech 24 :: বিজ টেক ২৪

চীন থেকে প্রযুক্তি প্রতিষ্ঠান সরাচ্ছে জাপান

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৬, ৩ জানুয়ারি ২০২১

চীন থেকে প্রযুক্তি প্রতিষ্ঠান সরাচ্ছে জাপান

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়া চীন এবার দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের সঙ্গেও অসম প্রতিযোগিতায় নেমে পড়ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক ধরে রাখতে এবার চীনের ওপর নির্ভরতা কমানোর জন্য তড়িঘড়ি শুরু করেছে জাপান।

এরই ধারাবাহিকতায় বেশ কয়েকটি দেশ চীন থেকে পোশাক শিল্প কারখানা সরিয়ে নেয়ার পর প্রযুক্তি প্রতিষ্ঠান সরিয়ে নেওয়ার ঘোষণা দিল জাপান। নিজেদের করা এক জরিপের উদ্ধৃতি দিয়ে এমন তথ্য জানিয়েছে জাপানের বার্তা সংস্থা কিয়োদো।

খবরে বলা হয়, নিজেদের প্রধান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর যে সব কার্যক্রম, কারখানা এবং বিক্রয়কেন্দ্র চীনে রয়েছে সেসব সীমিত করবে জাপান। তবে উৎপাদন কেন্দ্রগুলো পুরোপুরি সরিয়ে নিতে চায় দেশটি।

জরিপের জন্য জাপানের প্রায় ১৫০টি প্রধান ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছিল কিয়োদো কর্তৃপক্ষ। এর মধ্যে সাড়া দেয় ৯৬টি। এদের মধ্যে রয়েছে ক্যানন, টয়োটা, কেডিডিআই, কোবি স্টিল, মিত্সুবিশির মতো বৃহৎ শিল্পগোষ্ঠীগুলো।

জরিপের ফলাফলে দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে ৪৪ শতাংশ, অর্থাৎ ৪২টি প্রতিষ্ঠান তাদের সরবরাহ ব্যবস্থা চীন থেকে দক্ষিণ বা দক্ষিণপূর্ব এশিয়ায় সরিয়ে নিতে চায়। অবশ্য জাপান সরকার প্রতিষ্ঠানগুলোকে নিজেদের দেশেই উৎপাদন কেন্দ্র ফিরিয়ে আনার অনুরোধ জানিয়েছে। সরকারের এ আহ্বানের বিষয়ে ইতিবাচক চিন্তা করছে মাত্র আটটি প্রতিষ্ঠান। বাকিরা অন্য দেশে প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে চায়।