ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে আসছে নতুন তিন কোম্পানি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৮, ১০ অক্টোবর ২০২৩

পুঁজিবাজারে আসছে নতুন তিন কোম্পানি

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর আগে চলতি মাসে টেকনো ড্রাগস লিমিটেড ও বোরাক রিয়েল এস্টেট লিমিটেড নামে দু’টি প্রতিষ্ঠানকে বুকবিল্ডিং পদ্ধতির মাধ্যমে মূলধন সংগ্রহের অনুমতি দেয় বিএসইসি।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৮৫তম কমিশন সভায় বেস্ট হোল্ডিংস লিমিটেডকে এ অনুমোদন দেয়া হয়।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়ে বলেন, বিল্ডিং এবং অন্যান্য সিভিল ওয়ার্ক, স্থানীয় যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহ, দায় পরিশোধ এবং আইপিও’র খরচ খাতে ব্যয় করতে বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিও’র মাধ্যমে শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা উত্তোলন করবে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ হিসাববছরে (৩০ জুন, ২০২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৪ পয়সা। এছাড়াও গত ৫ বছরের গড় হারে শেয়ার প্রতি আয় ছিল ৯৫ পয়সা।

৩০ শে জুন, ২০২৩ সময়কালের আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়নসহ বেস্ট হোল্ডিংসের শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ৫৬ টাকা ৩৪ পয়সা। পুন:মূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ৩২ টাকা ২৬ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে শান্তা ইক্যুইটি লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা, অনুমোদন ও বিতরণ করতে পারবে না বলে শর্ত জুড়ে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এদিকে টেকনো ড্রাগস লিমিটেড আগামী ১৪ অক্টোবর রোড শো’র আয়োজন করবে। রাজধানীর হোটেল একাত্তরে এই রোড শো অনুষ্ঠিত হবে। এছাড়া বোরাক রিয়েল এস্টেট লিমিটেড আগামী ১৮ অক্টোবর রাজধানীর শেরাটন হোটেলে রোড শো’র আয়োজন করবে।

টেকনো ড্রাগসের আইপিওতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড ও ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড। আর বিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড কোম্পানিটির রেজিষ্ট্রার টু দ্যা ইস্যুয়ারের দায়িত্ব পালন করবে।

আর বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে স্বদেশ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট লিমিটেড ও বিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড। এছাড়া রেজিষ্ট্রার টু দ্যা ইস্যুয়ারের দায়িত্ব পালন করবে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।