ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বৈশ্বিক মন্দায়ও ভালো ব্যবসা করেছে যেসব কোম্পানি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ০০:০৬, ৩১ জানুয়ারি ২০২৩

বৈশ্বিক মন্দায়ও ভালো ব্যবসা করেছে যেসব কোম্পানি

করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে যেখানে পুরো বিশ্ব মন্দার কবলে পড়েছে সেখানে পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশের বেশ কিছু কোম্পানি ভালো ব্যবসা করেছে। কোম্পানিগুলোর প্রকাশিত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। এর মধ্যে বেশ কিছু কোম্পানি গত অর্থবছরের একই সময়ের চেয়ে দুই-তিনগুণ বেশি আয় করেছে।

সী পার্ল বিচ: তালিকাভুক্ত সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড এর দ্বিতীয় প্রান্তিকে আয় বেড়েছে প্রায় ৩ গুণ। আলোচ্য প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৩ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৮০ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৫০ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৭২ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৪ টাকা ১৭ পয়সা।

সাবমেরিন ক্যাবল: বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড এর গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় এবার আয় বেড়েছে। চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪ টাকা ৩৭ পয়সা। যা গত বছর একই সময়ে ছিল ৩ টাকা ৬৪ পয়সা। হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৮ টাকা ৭০ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৬ টাকা ৮৫ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৭৫ টাকা ১৩ পয়সায়।

যমুনা অয়েল: তালিকাভুক্ত যমুনা অয়েল লিমিটেড এর দ্বিতীয় প্রান্তিকে আয় বেড়েছে প্রায় দ্বিগুণ।  আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৯ টাকা ২৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৭৬ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৫ টাকা ২৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৮ টাকা ৪৩ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২০১ টাকা ৮৯ পয়সা।

প্যারামাউন্ট টেক্সটাইল: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৩৬ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ১ টাকা ৫২ পয়সা আয় করেছিল। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৯৮ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ২ টাকা ৯৭ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩২ টাকা ৫৪ পয়সা।

স্কয়ার ফার্মা: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫ টাকা ৭৮ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ৫ টাকা ২৪ পয়সা আয় করেছিল।

আলিফ ইন্ডাস্ট্রিজ: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৯ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ৩৮ পয়সা আয় করেছিল।

ওরিয়ন ইনফিউশন: দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪০ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ২৬ পয়সা আয় করেছিল। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ১৪ পয়সা।

লুব-রেফ বাংলাদেশ: দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫০ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ৪৯ পয়সা ইপিএস হয়েছিল।

ই-জেনারেশন: দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৮ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ৩৭ পয়সা ইপিএস হয়েছিল।

জিবিবি পাওয়ার: দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৭ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ২৫ পয়সা আয় করেছিল।

মুন্নু এগ্রো: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৯ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ৪৯ পয়সা আয় করেছিল।

একমি ল্যাবরেটরিজ: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৫২ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ২ টাকা ৪০ পয়সা আয় করেছিল।

এডভেন্ট ফার্মা: দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৯ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ২৮ পয়সা আয় করেছিল।

কোহিনূর কেমিক্যালস: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৫৬ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ৩ টাকা আয় করেছিল।

তসরিফা ইন্ডাস্ট্রিজ: দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩২ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ২৭ পয়সা আয় করেছিল।

মেট্রো স্পিনিং: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৭ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ৪৫ পয়সা আয় করেছিল।

আইটি কনসালট্যান্ট: চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৩ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ৫০ পয়সা আয় করেছিল।

ড্যাফোডিল কম্পিউটার্স: দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৯ পয়সা। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস ছিল ১৮ পয়সা।