ঢাকা     ২৯ জানুয়ারি ২০২৩ ||  ১৬ মাঘ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে আসছে বড় অঙ্কের বিনিয়োগ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৭, ২৩ জানুয়ারি ২০২৩

পুঁজিবাজারে আসছে বড় অঙ্কের বিনিয়োগ

নানা উদ্যোগের পরও পতনের হাত থেকে রক্ষা করা যাচ্ছে না দেশের পুঁজিবাজারকে। শেয়ারবাজারকে গতিশীল করতে এবার বড় অঙ্কের বিনিয়োগ করতে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ আইসিবি। প্রতিষ্ঠানটি ৭ হাজার কোটি টাকার নতুন বিনিয়োগের উদ্যোগ নিয়েছে।

নতুন এই বিনিয়োগের বিষয়ে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবুল হোসেন বলেন, রোববার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আমরা দুটি বিষয় নিয়ে বৈঠক করেছি। এরমধ্যে একটি হচ্ছে এক্সপোজারের বাইরের বিনিয়োগ এবং এক হাজার কোটি টাকা ডিমান্ড লোন। দুটি বিষয়েই কেন্দ্রীয় ব্যাংক আমাদের নীতিগত সহায়তা দেয়ার কথা জানিয়েছে।

তিনি আরো বলেন, এক্সপোজারের বাইরে বিনিয়োগের অনুমতি পাওয়া গেলে পুঁজিবাজারে বিনিয়োগে আইসিবির ক্ষমতা বাড়বে। এছাড়া ডিমান্ড লোন তিন মাসের জন্য পাওয়া যায়। যা তিন মাস পর ফেরত দেওয়া হবে। সেক্ষেত্রে বর্তমানে আইসিবি অন্য কোথাও না শুধু পুঁজিবাজারে বিনিয়োগ করছে। আর ডিমান্ড লোন পাওয়া গেলে সেটাও পুঁজিবাজারে বিনিয়োগ করা হবে।

এর আগে, ডিপোজিটরি ফান্ডকে এক্সপোজার লিমিটের বাহিরে বিনিয়োগ ও এক হাজার কোটি টাকার ঋণের বিষয়ে একটি বোর্ড মিটিংয়ের মাধ্যমে প্রস্তাব তৈরি করে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠিয়েছিল আইসিবি। সেই প্রস্তাবের বিস্তারিত জানতে ও আলোচনা করতে রোববার এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

জানা গেছে, পুঁজিবাজারে বিনিয়োগে আইসিবির ক্রয়ক্ষমতা বাড়াতে ডিপোজিটরি ফান্ডকে পুঁজিবাজার বিনিয়োগ সীমার আওতার বাইরে রাখার উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগ বাস্তবায়িত হলে প্রায় ছয় হাজার কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করার সক্ষমতা পাবে আইসিবি। এ সংক্রান্ত আইন দ্রুত পাস করানোর জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিকনির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।