ঢাকা     ২৫ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আইপিও’তে আসছে আরো একটি ব্যাংক, আবেদনের তারিখ ঘোষণা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৭, ২০ জানুয়ারি ২০২৩

আইপিও’তে আসছে আরো একটি ব্যাংক, আবেদনের তারিখ ঘোষণা

পুঁজিবাজারে আসছে আরো একটি বেসরকারি ব্যাংক। ফিক্সড প্রাইস পদ্ধতিতে ৭০ কোটি টাকা মূলধন সংগ্রহের অনুমোদন পাওয়া মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু হবে আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে। যা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

জানা গেছে, গত বছরের ২১ সেপ্টেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৯তম কমিশন সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দেয়া হয়। ১০ টাকা অভিহিত মূল্যের ৭ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা তুলবে ব্যাংকটি। উত্তোলিত অর্থ সরকারি সিকিউরিটিজ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে মিডল্যান্ড ব্যাংক।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে ব্যাংকটির ইপিএস হয়েছে ৯০ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে এ ইপিএস ১ টাকা শূন্য ৭ পয়সা। পুনর্মূল্যায়িত উদ্বৃত্ত ছাড়া ব্যাংকটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকায়। ব্যাংকটি কোনো সম্পদ পুনর্মূল্যায়ন করেনি। ব্যাংকটির আইপিও ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে ব্যাংকটির প্রত্যেক পরিচালককে আলাদাভাবে কমপক্ষে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারধারণ করতে হবে।