ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

টেসলাকে টক্কর দিতে শাওমি আনলো বৈদ্যুতিক গাড়ি

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২২:১৯, ৩০ মার্চ ২০২৪

আপডেট: ২২:১০, ৩১ মার্চ ২০২৪

টেসলাকে টক্কর দিতে শাওমি আনলো বৈদ্যুতিক গাড়ি

চীনা স্মার্টফোন ব্র্যান্ড শাওমি এবার আনুষ্ঠানিকভাবে বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রবেশ করেছে। কোম্পানিটি নিজেদের প্রথম মডেল স্পিড আলট্রা ৭ (এসইউ৭) বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে।

শাওমির প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন গত সপ্তাহের শুরুতে নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে ধারণা দেন। তিনি জানান, শাওমির বৈদ্যুতিক গাড়ি হবে আকর্ষণীয়, সহজে চালানো যায় এমন।

লেই জুন জানান, শাওমির এসইউ৭ মডেলের গাড়িটির রেঞ্জ প্রায় ৭০০ কিলোমিটার। যা টেসলার লং রেঞ্জের মডেল ৩ এর চেয়েও বেশি ক্ষমতাসম্পন্ন। শাওমি মূলত বৈদ্যুতিক গাড়িটি বিক্রির ক্ষেত্রে প্রিমিয়াম ক্রেতাদের টার্গেট করেছে। তবে একটি স্ট্যান্ডার্ড এসইউ৭ গাড়ি আমদানিকৃত পোর্শে টাইকানের চেয়ে দামে সাশ্রয়ী। কেননা প্রিমিয়াম মডেলের পোর্শে গাড়িটির দাম ১২৪,২৪৮ ডলার।

শাওমি জানায়, কোম্পানিটির এসইউ৭ মডেলের গাড়ির দাম হবে ২৯,৮৭৪ ডলার থেকে ৪১,৪৯৭ ডলারের মধ্যে।  

গত বুধবার উইবো-তে লেই জুন বলেন, শাওমি পোর্শে ও টেসলার সাথে টক্কর দেওয়ার মতো একটি 'ড্রিম কার' নির্মাণ করতে চায়। আমরা যদি ভালো গাড়ি বানাতে চাই, তাহলে বিশ্বের এই দুই সেরা গাড়ি নির্মাতা কোম্পানিগুলোর কাছ থেকে আমাদের অবশ্যই গুরুত্ব সহকারে শিখতে হবে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুসারে, স্মার্টফোন ও অন্যান্য ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক কোম্পানি হিসাবে শাওমি খ্যাতি অর্জন করেছে। কোম্পানিটি ২০২৩ সালের শেষ প্রান্তিকে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির ১৩ শতাংশ বাজার দখলে ছিল।