ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

শর্ত সাপেক্ষে গ্রামীণফোনের ৭৮ হাজার সিম বিক্রির অনুমতি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩২, ২০ নভেম্বর ২০২২

আপডেট: ১৪:৪৬, ২১ নভেম্বর ২০২২

শর্ত সাপেক্ষে গ্রামীণফোনের ৭৮ হাজার সিম বিক্রির অনুমতি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বেশ কিছু শর্তে ৭৮ হাজার মোবাইল সিম বিক্রির অনুমতি পেয়েছে গ্রামীণফোন। সশস্ত্র বাহিনী, অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী, বেসরকারি প্রতিষ্ঠান ও এমএনপি-সহ অন্যান্য কাজের জন্য শর্ত সাপেক্ষে সংশ্লিষ্টদের অনুকূলে এসব সিম বিক্রির জন্য বরাদ্দ দেয়া হয়েছে।

রোববার বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের উপ-পরিচালক মাহদী আহমদের সই করা চিঠিতে এই অনুমোদন দেয়া হয়। চিঠিতে বলা হয়— সশস্ত্র বাহিনীর জন্য ৬ হাজার ৫১৯টি, অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর জন্য ২১ হাজার ৪৮১টি, বেসরকারি প্রতিষ্ঠানের জন্য ৩৫ হাজার, যানবাহন ট্র্যাক (ভিটিএস) করার জন্য ১০ হাজার এবং এমএনপির সেবার জন্য ৫ হাজারসহ মোট ৭৮ হাজার সিম বরাদ্দ করা হয়েছে। তবে সাধারণ ব্যবহারকারীদের কাছে বিক্রির জন্য কোনও সিম বরাদ্দ দেয়া হয়নি।

গত ২৯ জুন এক নির্দেশনায় গ্রামীণফোনের সব ধরনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। ওই নির্দেশনায় বলা হয়, অপারেটরটি গ্রাহকদের কোয়ালিটি অব সার্ভিস নিশ্চিত করতে পারলেই নতুন সিম বিক্রি করতে পারবে। পরবর্তীকালে বিটিআরসি গ্রামীণফোনের ১৩ লাখ পুরনো সিম (রিসাইকেল সিম) বিক্রির অনুমোদন দেয়। কিন্তু সেই সিম বিক্রির অনুমোদনও গত ৬ নভেম্বর বিটিআরসি প্রত্যাহার করে নেয়। তারপর থেকে গ্রামীণফোনের সব ধরনের সিম বিক্রি বন্ধ রয়েছে।