ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আগামী মাসে বন্ধ হচ্ছে ৩০ লাখ সিম কার্ড

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১২:২১, ৫ অক্টোবর ২০২২

আপডেট: ২২:৪৮, ৬ অক্টোবর ২০২২

আগামী মাসে বন্ধ হচ্ছে ৩০ লাখ সিম কার্ড

আগামী নভেম্বরে প্রায় ৩০ লাখ মোবাইল সিম কার্ড বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে সিম কার্ড ক্রয়ের সীমা পার হওয়াদের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে কমিশন।

বিটিআরসি সূত্রে জানা যায়, দেশের যেকোনো নাগরিক একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে সর্বোচ্চ ১৫টি সিম কার্ড কিনতে পারবেন। কিন্তু অনেকে একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে ৩০টিরও  বেশি সিম কার্ড তুলেছেন। এসব সিম কার্ডের সংখ্যা ৩০ লাখের বেশি। যা পর্যায়ক্রমে বন্ধ করে দিতে চায় বিটিআরসি।

এরই মধ্যে মোবাইল অপারেটররা নিয়মের বেশি অতিরিক্ত সিম কার্ড যারা তুলেছেন তাদের মধ্যে ৭ লাখ গ্রাহকের সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছে। মোবাইল অপারেটররা গ্রাহকদের সঙ্গে কথা বলে জানতে যাচ্ছেন তারা কোন সিমগুলো বন্ধ ও চালু রাখতে চাচ্ছেন। আগামী ১৫ অক্টোবর পর্যন্ত গ্রাহকরা কোনো সিম বন্ধ বা চালু রাখবেন তা বাছাই করার সুযোগ পাবেন।

সাত লাখ ২৩ হাজার গ্রাহক নির্ধারিত সংখ্যার চেয়েও অতিরিক্ত ৩০ লাখ সিম তুলেছেন জানিয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেশের ১৮ কোটি ৪০ লাখ মোবাইল সংযোগ ব্যবহারকারীর জাতীয় পরিচয়পত্রের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। সরকারি নিয়ম অনুযায়ী দেশের একজন নাগরিক একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে সর্বোচ্চ ১৫টি সিম কার্ড কিনতে পারবেন। তাই অতিরিক্ত সিম কার্ডগুলো পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া হবে।