ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মোবাইল ফোনে কলড্রপ-নেটওয়ার্কের সমস্যা বড় সংকট: মোস্তফা জব্বার

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:৪০, ৭ জুন ২০২২

মোবাইল ফোনে কলড্রপ-নেটওয়ার্কের সমস্যা বড় সংকট: মোস্তফা জব্বার

এমন কেউ নেই যিনি কলড্রপের শিকার হননি। অনেক জায়গায় মোবাইল ফোনে নেটওয়ার্ক পাওয়া যায় না। এই কলড্রপ ও নেটওয়ার্কের সমস্যা একটি বড় সংকট বলে উল্লেখ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। মোস্তাফা জব্বার সংসদকে জানান, ফোন অপারেটর কোম্পানিগুলোর গ্রাহক সংখ্যা বেড়েছে। গ্রামীণফোনের গ্রাহক আট কোটির বেশি, আর রবির পাঁচ কোটির বেশি গ্রাহক।

গ্রাহক অনুযায়ী মোবাইল অপারেটরগুলোর যে পরিমাণ বেতার তরঙ্গ নেয়া দরকার তার তিন ভাগের এক ভাগও নেয়নি। সরকারের চাপে গত মার্চ মাসে অপারেটরগুলো তরঙ্গ বাড়িয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে এই তরঙ্গ সম্পূর্ণ সম্প্রসারণ হলে সমস্যা অনেকটা সমাধান হবে। এসময়ের মধ্যে কোম্পানিগুলো তরঙ্গ সম্প্রসারণ করতে না পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া, জরিমানা করার সুযোগ আছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী সংসদকে আরো জানান, গ্রাহক সংখ্যার ভিত্তিতে রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মার্কেট শেয়ার মাত্র ৩ দশমিক ৭ শতাংশ। অপরদিকে সর্বোচ্চ মার্কেট শেয়ার গ্রামীণফোনের ৪৫ দশমিক ৯৫ শতাংশ। এছাড়া রবির ২৯ দশমিক ৪৫ শতাংশ এবং বাংলালিংকের ২০ দশমিক ৮৫ শতাংশ। মোস্তাফা জব্বার আশা প্রকাশ করে বলেন, ২০২৩ সালের মধ্যে সারাদেশে টেলিটকের নেটওয়ার্ক বিস্তৃত হবে।