ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ৫জি যুগে ভারত

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:৫২, ১ অক্টোবর ২০২২

আপডেট: ২০:০৭, ৩ অক্টোবর ২০২২

দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ৫জি যুগে ভারত

পঞ্চম প্রজন্ম বা ৫জি যুগে প্রবেশ করেছে ভারত। শনিবার রাজধানী দিল্লির প্রগতি ময়দানে এক আড়ম্বরপূর্ণ আয়োজনে এই মোবাইল পরিষেবা উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের টেলিযোগাযোগ দপ্তরের (ডিওটি) একটি সূত্র জানিয়েছে, বর্তমানে রাজধানীতে এবং আগামী ২৪ অক্টোবর দীপাবলী উৎসবের পর মুম্বাই, চেন্নাইসহ ভারতের ১৩টি শহরে চালু হবে এই পরিষেবা। এর ফলে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ৫জি যুগে প্রবেশ করলো ভারত। আগামী দু’বছরের মধ্যে পুরো ভারত ৫জি নেটওয়ার্কের আওতায় আসবে আশা করছে দেশটির কেন্দ্রীয় সরকার।

ভারতের টেলিকম বিশেষজ্ঞদের দাবি, ব্যাপক লাভজনক হবে এই ফাইভ জি প্রযুক্তি। ২০২৩-২০৪০ সালের মধ্যে কেবল এই খাত থেকেই দেশটির আয় হবে অন্তত ৫০ কোটি ডলার।

৫জি স্পেকট্রামের সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে মুকেশ আম্বানির প্রতিষ্ঠান রিল্যায়্যান্স জিয়ো। ফাইভ-জি স্পেকট্রামের ৮৮ হাজার ৭৮ কোটি টাকার বরাদ্দ পেয়েছে কোম্পানিটি। মোট ১০টি ব্যান্ডের ৭২ হাজার ৯৮ মেগাহার্টজের স্পেকট্রাম নিলামে তোলা হয়েছিল। এর মধ্যে ৭১ শতাংশ বিক্রি হয়েছে প্রায় দেড় লক্ষ কোটি টাকায়। ভারতের টেলিকম কোম্পানিগুলোর আশা, আগামী ২০৩০ সালের মধ্যে দেশটির এক তৃতীয়াংশ মোবাইলে চালু হয়ে যাবে ৫জি পরিষেবা।