ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

৫জি প্রযুক্তির সম্ভাবনা নিয়ে বিআইজেএফ-অপোর কর্মশালা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:০৭, ২৮ জুন ২০২২

৫জি প্রযুক্তির সম্ভাবনা নিয়ে বিআইজেএফ-অপোর কর্মশালা

বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) ও অপো বাংলাদেশ যৌথভাবে বিআইজেএফ’র সদস্যদের জন্য ‘ফাইভজি ইন বাংলাদেশ: প্রসপেক্টস, অপরচ্যুনিটিস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক একটি কর্মশালা করেছে। এসময় ফাইভজি’র বিকাশ সম্পর্কিত বিভিন্ন বিষয় এবং কীভাবে মানুষ পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটি প্রযুক্তির সুবিধা উপভোগ করতে পারবেন তার ওপর আলোকপাত করা হয়।

কর্মশালায় বিআইজেএফ’র সভাপতি মোজাহেদুল ইসলাম ঢেউ ও সংগঠনটির সাধারণ সম্পাদক হাসান জাকিরসহ সংগঠনটির অন্যান্য সদস্যগণ অংশ নেন। কর্মশালায় অপো বাংলাদেশ অথোরাইজড এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’র হেড অব ব্র্যান্ড লিউ ফেং, গবেষণা ও উন্নয়ন বিভাগের ম্যানেজার মো. আশিকুর রহমান এবং প্রোডাক্ট ম্যানেজার কাজী আশিক আরাফাত উপস্থিত ছিলেন।

কর্মশালায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর প্রকৌশল অনুষদের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল (ইইই) বিভাগের বিভাগীয় প্রধান (গ্র্যাজুয়েট প্রোগ্রাম) ও সিনিয়র অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোহাম্মদ নাসির উদ্দিন বাংলাদেশে ফাইভজি প্রযুক্তির সম্ভাবনা ও সুযোগ সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন।

অপোর পক্ষ থেকে মো. আশিকুর রহমান ও কাজী আশিক আরাফাত ফাইভজি এবং এ প্রযুক্তি নিয়ে অপো’র নেতৃস্থানীয় কর্মকাণ্ড ও উদ্যোগগুলো তুলে ধরেন। অপো’র ফাইভজি-সক্ষম ও সমর্থিত ডিভাইসগুলোর পাশাপাশি তারা অপো’র সম্প্রতি উন্মোচিত হওয়া এফ২১ প্রো ফাইভজি ডিভাইসের বিভিন্ন প্রযুক্তিগত সুবিধা নিয়েও আলোচনা করেন।

কর্মশালায় বাংলাদেশ অথোরাইজড এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’র হেড অব ব্র্যান্ড লিউ ফেং বলেন, ফাইভজি প্রযুক্তি গ্রহণের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরাণ্বিত হবে; যা মানুষের জীবনযাত্রার মানকেও আরো উন্নত করবে। তাই ফাইভজি সম্পর্কে বেশ কিছু বিষয় জানা জরুরি। এগুলো হলো: এটি কীভাবে কাজ করে, এর গুরুত্ব, সংশ্লিষ্ট খাতের ওপর এর প্রভাব এবং এ খাতের প্রতিষ্ঠানগুলো কীভাবে ফাইভজি প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবে।

কর্মশালায় বিআইজেএফ’র সভাপতি মোজাহেদুল ইসলাম বলেন, দেশের অর্থনীতি ও জনসাধারণের জীবনমানের ওপর ফাইভজি ইতিবাচক প্রভাব ফেলবে এবং আগামীতে এই প্রযুক্তি আরও বিস্তার লাভ করবে। এই কর্মশালা থেকে পাওয়া তথ্য আমাদের ফাইভজি সম্পর্কিত জ্ঞান আরও সমৃদ্ধ করেছে। ভবিষ্যতে তথ্যবহুল রিপোর্টিং করতে এই তথ্য আমাদের কাজে লাগবে।

বিআইজেএফ’র সাধারণ সম্পাদক হাসান জাকির বলেন, ধারাবাহিক উন্নতির জন্য নিজেদের মধ্যে সহযোগিতার সম্পর্ক থাকা জরুরী। বাংলাদেশে ফাইভজি’র ব্যবহার ক্রমেই বাড়ছে এবং সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীদের এই বিষয়ে জ্ঞান থাকা অপরিহার্য হয়ে পড়েছে। এ লক্ষ্য অর্জন করতে অপো’র এই ধরনের উদ্যোগকে বিআইজেএফ স্বাগত জানায়। আশা করছি আগামীতে একসাথে এই ধরনের আরও উদ্যোগ গ্রহণ করা সম্ভব হবে।