Biz Tech 24 :: বিজ টেক ২৪

নিরাপত্তা হুমকি: এবার হুয়াওয়ে-জিটিইকে নিষিদ্ধ করলো কানাডা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২৩:০২, ২০ মে ২০২২

আপডেট: ১৫:৫৪, ২৩ মে ২০২২

নিরাপত্তা হুমকি: এবার হুয়াওয়ে-জিটিইকে নিষিদ্ধ করলো কানাডা

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন অভিযোগে এবার চীনা টেলিকম সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে-জিটিইকে নিষিদ্ধ ঘোষণা করেছে কানাডা সরকার। স্থানীয় সময় বৃহস্পতিবার এ ঘোষণা দেন দেশটির শিল্পমন্ত্রী ফ্রাঙ্কোইস-ফিলিপ শ্যাম্পেন।

শিল্পমন্ত্রী বলেন, এ পদক্ষেপটি কানাডার মোবাইল ইন্টারনেট পরিষেবার উন্নতি করবে। পাশাপাশি এটি কানাডিয়ানদের নিরাপত্তা নিশ্চিত করবে। আমাদের নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে পর্যালোচনা এবং মিত্রদের পরামর্শে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শ্যাম্পেন আরো বলেন, কানাডার সরকার টেলিযোগাযোগ অবকাঠামো রক্ষা করার জন্য প্রয়োজনীয় যে কোনো পদক্ষেপ গ্রহণ করবে। এ ঘোষণা কার্যকর হলে দেশটির টেলিকম সংস্থাকে আর হুয়াওয়ে ও জিটিইর তৈরি সরঞ্জামগুলি ব্যবহার করার অনুমতি দেয়া হবে না। এরই মধ্যে যারা চীনা নির্মাতাদের তৈরি সরঞ্জামগুলি ইনস্টল করেছে তাদের এখন অবশ্যই এটি সরিয়ে ফেলতে হবে বলেও জানান দেশটির শিল্পমন্ত্রী।

কানাডা সরকারের এমন সিদ্ধান্তে কানাডায় চীনা দূতাবাস, হুয়াওয়ে ও জিটিই কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে নাম প্রকাশ না শর্তে চীনা দূতাবাসের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, কানাডার উত্থাপিত নিরাপত্তা উদ্বেগকে ‘রাজনৈতিক কারসাজির অজুহাত’ হিসাবে দেখছে বেইজিং। কানাডা চীনা কোম্পানিগুলিকে দমন করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করার অভিযোগও করেছেন তিনি।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন অভিযোগে এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডসহ বেশ কয়েকটি দেশ চীনের এ দুটি টেলিকম সরঞ্জাম নির্মাতা সংস্থার ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

premierbankltd