ঢাকা     ২১ মে ২০২৪ ||  ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

চ্যাটজিপিটির নতুন চমক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৭, ১৫ মে ২০২৪

আপডেট: ১৫:০৮, ২০ মে ২০২৪

চ্যাটজিপিটির নতুন চমক

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট 'চ্যাটজিপিটি'র নতুন সংস্করণ নিয়ে এসেছে  মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই। 'জিপিটি-৪ও' নামের নতুন মডেলটি আগের 'জিপিটি-৪' এর একটি উন্নত সংস্করণ। এটি আগের সব সংস্করণের তুলনায় দ্রুত কাজ করতে পারবে।

মডেলটির বার্তা, অডিও ও ভিজ্যুয়াল দক্ষতাও বাড়ানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। সোমবার (১৪ মে) অনলাইনে সরাসরি সম্প্রচার করা বিশেষ অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরতি।

ওপেনএআই একটি ব্লগ পোস্টে জানিয়েছে, 'জিপিটি-৪ও'-এর বিভিন্ন ক্ষমতা ধীরে ধীরে উন্মোচিত হবে। কিন্তু গতকাল থেকেই এর উন্নত টেক্সট ও ইমেজ ক্ষমতাকে কাজে লাগাতে পারবেন চ্যাটজিপিটি ব্যবহারকারীরা।

এর আগে, “জিপিটি-৩.৫” সংস্করণ বিনামূল্যে ব্যবহারের সুযোগ থাকলেও পরের হালনাগাদ সংস্করণটি (জিপিটি-৪) সংস্করণ ব্যবহারে গুণতে হয়েছে অর্থ।

পেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে একটি পোস্টের মাধ্যমে নতুন মডেলটিকে 'মাল্টিমডেল' হিসেবে উল্লেখ করেছেন। একসাথে অনেকগুলো কাজ করার দক্ষতা আছে নতুন মডেলটির অর্থাৎ ব্যবহারকারীদের লেখা বার্তা, ছবি ও কণ্ঠস্বর আলাদা করে চিনতে পারবে মডেলটি।

নতুন মডেলটিতে শীঘ্রই আরো কিছু প্রযুক্তিগত বৈশিষ্ট্য যুক্ত করা হবে। এতে 'ভয়েস মোড' সুবিধা যোগ করা হবে যার ফলে এটিকে 'ভয়েস অ্যাসিস্ট্যান্ট' হিসেবেও ব্যবহার করা যাবে। বর্তমানে চ্যাটজিপিটিতে 'ভয়েস মোড' সুবিধা থাকলেও এটি একসাথে একটির বেশি নির্দেশনা পালন করতে পারে না।

'জিপিটি-৪ও' উন্মোচনের আগে গুঞ্জন ছিল গুগলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে নতুন সার্চ ইঞ্জিন নিয়ে আসতে পারে ওপেনএআই। আবার কারো ধারণা ছিল, পারপ্লেক্সিটি নামে একটি নতুন 'ভয়েস অ্যাসিস্ট্যান্ট' অথবা সম্পূর্ণ নতুন 'জিপিটি-৫' উন্মোচন করবে প্রতিষ্ঠানটি। কিন্তু সব গুঞ্জনকে নাকচ করে দিয়ে 'জিপিটি-৪' এর দ্রুতগতির উন্নত সংস্করণ বাজারে এনেছে প্রতিষ্ঠানটি যা বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন চ্যাটজিপিটি ব্যবহারকারীরা।