ঢাকা     ২১ মে ২০২৪ ||  ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘শেয়ারের দাম বাড়বে না কমবে বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা’

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫৩, ৬ অক্টোবর ২০২২

‘শেয়ারের দাম বাড়বে না কমবে বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা’

পুঁজিবাজারে কোন শেয়ারের দাম বাড়বে, কোন শেয়ারের দাম কমবে আগামীতে তা জানিয়ে দিবে কৃত্রিম বুদ্ধিমত্তা। ভবিষ্যতে শুধু ডেটার ওপর নির্ভর করে পুঁজিবাজারে বিনিয়োগ করা যাবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২২ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) আয়োজিত ‘রুল অব টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এসময় টেলিযোগাযোগমন্ত্রী বলেন, আপনারা যারা শেয়ার মার্কেটে ব্যবসা করেন। তারা যদি আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেন তখন আপনার কাছে কিউপিওর ডেটা আসবে। আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস করে দেবে ভবিষ্যতে আপনার কোন শেয়ারের দাম বাড়বে-কমবে।

মোস্তাফা জব্বার বলেন, আগামীতে সবচেয়ে বড় সম্পদ হবে ডেটা। এখন তো গ্রাফ ওঠা-নামা দেখে ইনভেস্টমেন্ট করেন। ভবিষ্যতে শুধু ডেটার ওপর নির্ভর করবে আপনার ইনভেস্টমেন্ট কোথায় যাবে, কোথায় যাবে না।

টেলিযোগাযোগমন্ত্রী আরো বলেন, আপনি যদি নিজে প্রস্তুত না হন এবং আপনি যদি তাতে অংশগ্রহণ করতে না পারেন, আপনার নিজের যদি দক্ষতা না থাকে, তাহলে আপনার জন্য আগামীর সময়টা কঠিন হয়ে যাবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার (মিউচুয়াল ফান্ড অ্যান্ড এসপিভি) মিজানুর রহমান, রুমানা ইসলাম, এএএমসিএমএফ এর সদস্যরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।