ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সফল এই ইউটিউবারদের আয় শুনলে চমকে উঠবেন

প্রকাশিত: ১২:৪১, ২৩ অক্টোবর ২০২২

আপডেট: ২০:২২, ২৪ অক্টোবর ২০২২

সফল এই ইউটিউবারদের আয় শুনলে চমকে উঠবেন

জনপ্রিয় ভিডিও শেয়ারিং মাধ্যম ইউটিউবে কনটেন্ট তৈরি করে অনেকেই আয় করছেন। বিকল্প পেশা হিসেবে বর্তমানে দারুণ জনপ্রিয় এই মাধ্যমে সফল ইউটিউবারদের আয় শুনলে আপনি চমকে উঠতে পারেন। শুধু গত বছর ইউটিউবে শীর্ষ ১০ কনটেন্ট নির্মাতা আয় করেছেন প্রায় ৩০ কোটি ডলার।

এদের মধ্যে নিয়মিত প্র্যাঙ্ক ও স্টান্ট ভিডিও তৈরি করে যুক্তরাষ্ট্রের ২৩ বছর বয়সী জিমি ডোনালডসন গত বছর আয় করেছেন ৫ কোটি ৪০ লাখ ডলার। ইউটিউবে তার ভিডিওগুলো এক হাজার কোটিবারের বেশি দেখা হয়েছে। গত বছর ইউটিউবের সবচেয়ে বেশি আয় করা কনটেন্ট নির্মাতার তালিকায় প্রথমে রয়েছেন তিনি। ‘মি. বিস্ট’ নামে পরিচিত এই তরুণ বিশ্বে সবচেয়ে বেশি আয় করা শীর্ষ ১০০ তারকাদের তালিকায় ৪০তম অবস্থান দখল করেছেন এই ইউটিউবার।

২০২১ সালে সর্বোচ্চ আয় করা ইউটিউবারের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন জ্যাক পল। জনপ্রিয় এই বক্সিং তারকা নিজের বক্সিং লড়াইয়ের ভিডিও পোস্ট করে আয় করেছেন ৪ কোটি ৫০ লাখ ডলার।

মারকিপ্লায়ার চ্যানেলের প্রতিষ্ঠাতা মার্ক এডওয়ার্ড ফিসবাক ইউটিউব থেকে আয় করেছেন ৩ কোটি ৮০ লাখ ডলার। মার্কিপ্লায়ার নামে পরিচিত এই ইউটিউবারের চ্যানেলে ৩ কোটি ৩০ লাখেরও বেশি গ্রাহক রয়েছে। আর বছরে তার উপার্জন ৩৮ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ৩৮০ কোটি টাকার বেশি।

সম্প্রতি এ সাক্ষাৎকারে মার্ক জানিয়েছেন, তিনি এত বেশি অর্থ উপার্জন করেন, যা ভাবনার বাইরে। আমি অস্বাভাবিক পরিমাণ অর্থ উপার্জন করি। আমি শুধু চাই কনটেন্ট তৈরি করতে, আর অন্যদেরকেও কনটেন্ট তৈরির বিষয়ে অনুপ্রাণিত করতে।

১৯৯৯ ও ২০০০ সালে- টানা দুই বছর সবচেয়ে বেশি আয় করা ইউটিউবারদের তালিকার শীর্ষস্থানে ছিল যুক্তরাষ্ট্রের শিশু রায়ান কাজী। ২০২০ সালে সে আয় করেছিল ২৫১ কোটি টাকা এবং তার আগের বছর ২২১ কোটি টাকা। আর ২০২১ সালে তার আয় ২ কোটি ৭০ লাখ ডলার।