Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইউটিউবে আয়ের নতুন ফিচার ‘সুপার থ্যাংকস’

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৫:০১, ২৭ জুলাই ২০২১

ইউটিউবে আয়ের নতুন ফিচার ‘সুপার থ্যাংকস’

গুগল নিয়ন্ত্রণাধীন ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ইউটিউব কনটেন্ট ক্রিয়েটরদের আয় বাড়াতে ‘সুপার থ্যাংকস’ নামক নতুন একটি ফিচার চালু করেছে। এ ফিচারের মাধ্যমে কনটেন্ট ক্রিয়েটররা তাদের অনুসারীদের কাছ থেকে আয় করতে পারবেন। সম্প্রতি এক ঘোষণায় ফিচারটি চালুর ঘোষণা দিয়েছে গুগল।

ইউটিউবের সুপার থ্যাংকস ফিচারটি অনেকটা টিকটক ও ইনস্টাগ্রাম রিলসের মতো কাজ করবে। দর্শক তাদের পছন্দের ক্রিয়েটরদের অর্থ প্রদানের মাধ্যমে সাপোর্ট করতে পারবে। ইউটিউবের নতুন এই ফিচারে দর্শক ন্যূনতম ২ থেকে ৫০ ডলার পর্যন্ত সাপোর্ট করতে পারবে। সুপার থ্যাংকস দেয়ামাত্রই ইউটিউব সেটাকে একটি অ্যানিমেটেড জিআইএফ ও কালারফুল কমেন্টের মাধ্যমে প্রদর্শিত করবে। এমনকি এ সুপার থ্যাংকসে কনটেন্ট ক্রিয়েটর সেই দর্শককে নিজের প্রতিক্রিয়া জানাতে পারবে।

ইউটিউবে অসংখ্য দর্শক কমেন্ট করে। স্বাভাবিকভাবেই এত কমেন্ট ক্রিয়েটরের দেখা সম্ভব হয় না। কিন্তু ‘সুপার থ্যাংকস’-এর মাধ্যমে অর্থের বিনিময়ে কমেন্ট করলে ইউটিউব সেটাকে কালারফুল কমেন্টের মাধ্যমে প্রদর্শন করবে, যা সহজেই ক্রিয়েটরের নজরে পড়বে। এমনকি এ সুপার থ্যাংকসে কনটেন্ট ক্রিয়েটর সেই দর্শককে নিজের প্রতিক্রিয়া জানাতে পারবে।

দর্শক ও অনুসারীদের প্রদেয় অর্থের ৩০ শতাংশ ইউটিউব কেটে নেবে, বাকিটা পাবে কনটেন্ট ক্রিয়েটর। বিশ্বের ৬৮টি দেশে নতুন এ ফিচার পাওয়া যাবে বলে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।