Biz Tech 24 :: বিজ টেক ২৪

বাড়ছে ইউটিউব থেকে আয়ের সুযোগ

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৭, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২১:৫৮, ২১ সেপ্টেম্বর ২০২২

বাড়ছে ইউটিউব থেকে আয়ের সুযোগ

শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফরম টিকটককে টেক্কা দিতে ইউটিউব তাদের পার্টনারশিপ প্রোগ্রামে উল্লেখযোগ্য পরিবর্তনের ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের শর্ট ভিডিও ক্রিয়েটরদের সঙ্গে রেভিনিউ শেয়ার করবে।

ইউটিউব শর্টসে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করে বিনিময় করা যায়। আকারে ছোট হওয়ায় এসব ভিডিও ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয়। আর তাই শর্টস ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে নির্মাতাদের সঙ্গে আয়ের অর্থ ভাগাভাগির উদ্যোগ নিয়েছে ইউটিউব।

মঙ্গলবার আনুষ্ঠানিক এক বিবৃতির মাধ্যমে বিষয়টি স্বীকার করে ইউটিউব জানিয়েছে, ইউটিউব শর্টসের ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হতে পারে। আর এই বিজ্ঞাপন থেকে আয়ের ৪৫ শতাংশ পাবেন ভিডিও’র নির্মাতারা।

ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার নীল মোহন বলেছেন, রেভিনিউর বিষয়টি আগামী বছর থেকে কার্যকর হবে। ফলে ক্রিয়েটররা আরও বেশি ভিডিও তৈরিতে উৎসাহিত হবেন। ইউটিউবের নতুন এই ঘোষণার ফলে শর্ট ভিডিও ক্রিয়েটররা সঠিক রেভিনিউ পাবেন।

শর্ট ভিডিওতে মনিটাইজেশন পেতে হলে, কমপক্ষে ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে। একইসঙ্গে ৯০ দিনের মধ্যে ১ কোটি ভিউ থাকতে হবে। কিছুটা টিকটকের মতোই।

ইউটিউবের মনিটাইজেশন প্রোগ্রামের আওতায় থাকা ভিডিও নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ দিয়ে থাকে ইউটিউব। ফলে ইউটিউবের সাধারণ ভিডিওর তুলনায় আকারে ছোট শর্টস ভিডিও তৈরি করে আয়ের পরিমাণ কম হবে নির্মাতাদের।

২০২০ সালের সেপ্টেম্বরে ইউটিউব শর্টস সেবা চালু করে প্রতিষ্ঠানটি। বর্তমানে প্রতি মাসে ইউটিউব শর্টস ব্যবহার করেন প্রায় ১৫০ কোটি মানুষ। জনপ্রিয়তা পেলেও শর্টস ভিডিও তৈরি করে আয় করা যায় না।

চলতি বছরের প্রথম ছয় মাসে ইউটিউবে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখিয়ে ১ হাজার ৪২০ কোটি ডলার আয় করেছে গুগল। নতুন এ উদ্যোগের আওতায় ইউটিউব শর্টস ভিডিওতে সর্বোচ্চ ৬ সেকেন্ডের বিজ্ঞাপন দেখানো হবে। ফলে ইউটিউবের আয়ের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি শর্টস ভিডিও নির্মাতারাও আয় করতে পারবেন।

premierbankltd