ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইউটিউব থেকে আয়ের সহজ নিয়ম (পর্ব-১)

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৪:০০, ৫ অক্টোবর ২০২২

ইউটিউব থেকে আয়ের সহজ নিয়ম (পর্ব-১)

ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। এটি এখন শুধু বিনোদনের মাধ্যম নয়, অনেকের আয়ের অন্যতম উৎস হয়ে উঠেছে। শহর কিংবা গ্রামে ভালোমানের ভিডিও আপলোড করে ঘরে বসেই আয় করা যাচ্ছে হাজার হাজার টাকা। তবে ইউটিউব থেকে আয়ের আগে এ প্লাটফর্মটি সম্পর্কে কিছু ধারণা থাকা প্রয়োজন।

ইউটিউব চ্যানেল থাকে আয় করার জন্য আপনার চ্যানেলটির মনিটাইজেশন করতে হবে। আর এই মনিটাইজেশন সুবিধা পেতে বেশ কিছু শর্ত রয়েছে।

মনিটাইজেশন পেতে যা করতে হবে-
# চ্যানেলে অবশ্যই নিজের তৈরি ভিডিও দিতে হবে। এসব ভিডিওতে কোন প্রকার কপি করা গান বা মিউজিক ব্যবহার করা যাবে না। অন্যের ভিডিও বা অডিও ব্যবহার করলে আপনার ভিডিওকে কপি কনটেন্ট হিসেবে বিবেচনা করবে ইউটিউব। শুধু তা-ই নয়, ভিডিওগুলোর নির্মাতারাও আপনার চ্যানেলের বিরুদ্ধে অভিযোগ করতে পারেন। এ দুটি কাজ করলে চ্যানেলে মনিটাইজেশন সুবিধা চালু করে না ইউটিউব।

# ইউটিউব চ্যানেলে কমপক্ষে এক হাজার গ্রাহক বা সাবস্ক্রাইবার থাকতে হবে। এটা পূর্ণ না হলে মনিটাইজেশনের জন্য আবেদন করা যাবে না।

# বিগত এক বছরের মধ্যে কমপক্ষে চার হাজার ঘণ্টা ওয়াচ টাইম থাকতে হবে। অর্থাৎ আপনি যেদিন মনিটাইজেশনের জন্য আবেদন করবেন, সেদিন থেকে আগের এক বছরের মধ্যে আপনার চ্যানেলে থাকা ভিডিওগুলো দেখার সময় কমপক্ষে চার হাজার ঘণ্টা হতে হবে।

# ইউটিউবের কমিউনিটি নীতিমালা মেনে ভিডিও প্রকাশ করতে হবে। অন্যথায় ভিডিওতে কমিউনিটি স্ট্রাইক পড়তে পারে। স্প্যাম কিংবা প্রতারণামূলক তথ্য, স্পর্শকাতর বিষয়, ধ্বংসাত্মক বা ভয়ংকর বিষয়, ভুল তথ্যসংবলিত কনটেন্ট ইউটিউবে দেয়া যাবে না।

# চ্যানেলে দুই স্তরের যাচাইকরণ সুবিধা চালু করতে হবে। এ জন্য ক্রিয়েটর স্টুডিওতে প্রবেশের পর চ্যানেল অপশনে ক্লিক করে ফিচার ইলিজিবিলিটি থেকে অ্যাডভান্স ফিচার অপশন চালু করলেই চ্যানেলটি মনিটাইজেশনের জন্য যোগ্য হবে।

# মনিটাইজেশন আবেদনের আগে গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট খুলতে হবে। তবে চাইলে আগে থেকে চালু থাকা গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টের সঙ্গে চ্যানেলটি যুক্ত করা যাবে। আবেদনের পর নতুন অ্যাকাউন্ট খোলার জন্য সাত দিনের মতো সময় লাগতে পারে।

# অ্যাডসেন্স চালুর পর চ্যানেলের আয় শুরু হবে। ১০ ডলার অ্যাডসেন্সে জমা হওয়ার পর গুগল আপনার দেয়া ঠিকানায় একটি কোড নাম্বার যাচাইয়ের জন্য পাঠাবে। কোডটি দিয়ে অ্যাডসেন্স অ্যাকাউন্ট যাচাই করতে হবে।

# অ্যাডসেন্স অ্যাকাউন্টে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দিতে হবে। আয়ের পরিমাণ কমপক্ষে ১০০ ডলার হলেই আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠাবে গুগল। এভাবেই খুব সহজেই আপনি ইউটিউবে চ্যানেল খুঁলে ভালোমানের ভিডিও দিয়ে মাসে হাজার হাজার টাকা আয় করতে পারেন।