ঢাকা     ০৯ মে ২০২৪ ||  ২৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ভালো পুঁজিবাজারের জন্য মিউচুয়াল ফান্ড জরুরি: শিবলী রুবাইয়াত

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:২৩, ১৭ অক্টোবর ২০২৩

ভালো পুঁজিবাজারের জন্য মিউচুয়াল ফান্ড জরুরি: শিবলী রুবাইয়াত

দুই যুগের বেশি সময় ধরে দেশের পুঁজিবাজারকে পিছিয়ে রাখা হয়েছিল মন্তব্য করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, ভালো পুঁজিবাজারের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও মিউচুয়াল ফান্ড বেশি জরুরি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, গত ২০ থেকে ৩০ বছর ধরে পুঁজিবাজারকে পিছিয়ে রাখা হয়েছিল। তবে বর্তমানে বাজার এগিয়ে যাচ্ছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডে (ডিএসই) রিং দ্যা বেল অনুষ্ঠানের মধ্য দিয়ে ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ডের লেনদেন শুরুর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসইসির চেয়ারম্যান বলেন, একটি গতিময় পুঁজিবাজার ও এর স্থিতিশীলতার জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও মিউচুয়াল ফান্ড জরুরি। নির্বাচনের পর অর্থনীতিতে যে গতি সঞ্চার হবে, তার চাহিদা পূরণে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সবাই মিলে একসঙ্গে কাজ করলে অবশ্যই মিউচুয়াল ফান্ড খাত পুঁজিবাজারকে অনেক দূর নিয়ে যাবে।

বিএসইসির চেয়ারম্যান আরো  বলেন, গ্রামীণ ব্যাংক ইতিমধ্যে ব্যাংক খাতে বিশেষ অবদান রেখেছে। এই প্রথম তারা মিউচুয়াল ফান্ডে শত কোটি টাকার বিনিয়োগ করেছে। আশা করছি তারা এ ধরনের ফান্ডে আরও বেশি বিনিয়োগ করবে। অর্থনীতির আকার এখন অনেক বড় হচ্ছে। নির্বাচন পরবর্তী সময়ে আরও ভালো অবস্থানে যাবে। রিটেইলারদের মিউচুয়াল ফান্ডে আগ্রহ বাড়ানোর জন্য কাজ করতে হবে। এতে মার্কেট অনেক লাভবান হবে।

তিনি বলেন, অনেকে ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযোগ করেন যে তারা লাভ করে। বিষয়টিকে এভাবে দেখা ঠিক নয়। কারণ ব্যবসায়ীরা লাভ না করতে পারলে ব্যাংকের ঋণ শোধ করতে পারবেন না। প্রতিষ্ঠান খেলাপি হয়ে বন্ধ হয়ে যাবে। ব্যবসায়ীরা লাভ করে ব্যসসা সম্প্রসারণ করেন। তাতে সরকারের রাজস্ব আয় বাড়ে। নতুন নতুন কর্মসংস্থান হয়। তাতে দেশ এগিয়ে যায়। তাই ব্যবসায়ীদেরকে লাভ করার সুযোগ দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান। এতে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।