ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

দ্বিগুণের বেশি আয় বেড়েছে চার কোম্পানির

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:২৮, ২৯ জানুয়ারি ২০২৩

দ্বিগুণের বেশি আয় বেড়েছে চার কোম্পানির

পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির আয় গত বছর একই সময়ের চেয়ে দ্বিগুণ বেড়েছে। কোম্পানিগুলো হলো: ফু-ওয়াং ফুডস, শাইনপুকুর সিরামিকস, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড ও ইভেন্স টেক্সটাইল। কোম্পানিগুলোর প্রকাশিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ফু-ওয়াং ফুডস: তালিকাভুক্ত ফু-ওয়াং ফুডস লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।  আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ২৩৩ শতাংশ।

রোববার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ পয়সা। গত বছর একই সময়েও শেয়ার ইপিএস হয়েছিল ০৩ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ৭ পয়সা বা ২৩৩ শতাংশ। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩ টাকা ৮০ পয়সা।

শাইনপুকুর সিরামিকস: ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে শাইনপুকুর সিরামিকস লিমিটেডের আয় বেড়েছে দ্বিগুণ।

সূত্র মতে, দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ০৮ পয়সা। প্রথম দুই প্রান্তিক মিলে (জুলাই ২২-ডিসেম্বর ২২) কোম্পানিটির শেয়ার প্রতি ইপিএস হয়েছে ২৫ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১০ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩১ টাকা ২১ পয়সা।

ইন্ট্রাকো রিফুয়েলিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে দ্বিগুণের বেশি আয় বেড়েছে। সূত্র মতে, দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৯ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ২১ পয়সা।  হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জুলাই ২২-ডিসেম্বর ২২) কোম্পানিটির শেয়ার প্রতি ইপিএস হয়েছে ১ টাকা। গত বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৬৭ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১২ টাকা ৫০ পয়সা।

ইভেন্স টেক্সটাইল: বস্ত্র খাতের কোম্পানি ইভেন্স টেক্সটাইল লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ০৫ পয়সা। ৬ মাসে (জুলাই ২২-ডিসেম্বর ২২) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ২০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ১২ টাকা ৩২ পয়সা।

এস.আলম কোল্ড রোল্ড স্টিল: প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ৯ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। গত বছর একই সময়েও শেয়ার ইপিএস হয়েছিল ২১ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৮ টাকা ৮৬ পয়সা।

মেঘনা পেট্রোলিয়াম: দ্বিতীয় প্রান্তিকে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৩৪ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৬ টাকা ৫১ পয়সা। হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলে (জুলাই ২২-ডিসেম্বর ২২) কোম্পানিটির শেয়ার প্রতি ইপিএস হয়েছে ১৭ টাকা ০৪ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১২ টাকা ৭৪ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯১ টাকা ১৯ পয়সা।

এইচআর টেক্সটাইল: হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫৪ পয়সা। গত বছর একই সময়ে আয় হয়েছিল ৪৬ পয়সা (রিস্টেটেড)। সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এইচআর টেক্সটাইল মিলস লিমিটেড। দুই প্রান্তিক মিলে (জুলাই ২২-ডিসেম্বর ২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৫২ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ৪ পয়সা (রিস্টেটেড)। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৪৬ টাকা ৮৭ পয়সা।