ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

রিং আইডির ব্যাংক হিসাব তলব

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ২৮ সেপ্টেম্বর ২০২১

রিং আইডির ব্যাংক হিসাব তলব

চটকদার বিজ্ঞাপনে আয়ের নানা প্রলোভন দেখিয়ে মোটা অঙ্কের টাকা সংগ্রহ করা রিং আইডির ব্যাংক হিসাব তলব করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়াও জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক, স্ট্রিমকার ছাড়াও আরও চারটি অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানের নামে কোনো অ্যাকাউন্ট থাকলে, তাও জানাতে বলা হয়েছে। অ্যাপভিত্তিক অন্য প্রতিষ্ঠানগুলো হলো- তিনপাত্তি, ট্রেজার হান্ট, লাকি পয়সা ও ক্রিকেট স্টারস।

সোমবার বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সূত্রে এ তথ্য জানা গেছে। সম্প্রতি এ সংক্রান্ত চিঠি সব তফসিলি ব্যাংকে পাঠিয়েছে বিএফআইইউ।

রিং আইডি ডিস্ট্রিবিউশন লিমিটেড এবং রিং আইডি বিডি লিমিটেডের নামে ব্যাংক হিসাব থাকলে, তা জানাতে বলা হয়েছে বিএফআইইউর চিঠিতে।

কানাডা প্রবাসী বাংলাদেশি শরিফ ইসলাম ও আইরিন ইসলাম দম্পতি রিং আইডির প্রতিষ্ঠাতা। অর্থের বিনিময়ে এজেন্ট ও ব্র্যান্ড প্রমোটার নামে সদস্য বানিয়ে এরইমধ্যে এক হাজার কোটি টাকারও বেশি সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।

রিং আইডি ডিস্ট্রিবিউশনের ঠিকানা উল্লেখ রয়েছে গুলশানের নিকেতনের ৫৭ নম্বর বাড়ি। আর রিং আইডি বিডির ঠিকানা দেওয়া হয়েছে রাজধানীর মহাখালীর খাজা টাওয়ার। গত ২২ সেপ্টেম্বর রিং আইডির প্রতারণা বিষয়ে ‘ঘণ্টা বাজছে আরেক বড় প্রতারণার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অ্যাপভিত্তিক প্রতিষ্ঠান টিকটক, স্ট্রিমকার, তিনপাত্তি, ট্রেজার হান্ট, লাকি পয়সা ও ক্রিকেট স্টারস নামে কোনো ধরনের ব্যাংক হিসাব থাকলে, সেসব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল ফরম ও শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী পাঠাতে বলা হয়েছে।

তবে অ্যাপভিত্তিক এসব প্রতিষ্ঠানের অফিসের ঠিকানা পায়নি কেন্দ্রীয় ব্যাংক।