ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সাগরে ভাসছে আস্ত একটা শহর; ভাড়া কত জানেন?

প্রকাশিত: ২০:০০, ২৯ জানুয়ারি ২০২৪

সাগরে ভাসছে আস্ত একটা শহর; ভাড়া কত জানেন?

বিশ্বের সর্ববৃহৎ বিলাসবহুল প্রমোদতরী ‘আইকন অব দ্য সিজ’ যাত্রা শুরু করেছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মায়ামি বন্দর থেকে যাত্রা শুরু করে জাহাজটি। টাইটানিকের চেয়েও পাঁচগুণ বড় এই প্রমোদতরী যেন সাগরের মাঝে আস্ত একটা শহর। জাহাজটির যাত্রী হতে হলে মাথাপিছু গুণতে হবে ১ হাজার ৮০০ থেকে ২ হাজার ২০০ ডলার পর্যন্ত।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের মালিকানাধীন জাহাজটির দৈর্ঘ্য ৩৬৫ মিটার (১,১৯৭ ফুট)। ২০টি ডেক বিশিষ্ট্য বিশাল এই জাহাজে থাকতে পারবেন অন্তত সাড়ে ৭ হাজার যাত্রী। এছাড়া ২ হাজার ৩৫০ জন ক্রুর থাকার জন্য আলাদা ব্যবস্থা রয়েছে।

প্রায় দুই বিলিয়ন ডলার মূল্যের জাহাজটিতে রয়েছে ৪০টির বেশি বার, রেস্তোরা, লাউঞ্জ এবং বিনোদন কেন্দ্র। এছাড়াও রয়েছে ৭টি সুইমিং পুল, ৬টি ওয়াটার স্লাইড।

প্রমোদতরীর সামনের দিকে আছে ‘অ্যাকোয়াডোম। সেখানে দেখা যাবে জলপ্রপাত। আরও আছে পাঁচ ডেক উঁচু ও খোলা সেন্ট্রাল পার্ক। ‘থ্রিল আইল্যান্ড’-নামে বিশালাকার ওয়াটার পার্কও আছে প্রমোদতরীটিতে। 'সার্ফসাইড' নামে একটি পারিবারিক এলাকা আছে। সরাসরি সমুদ্রের দৃশ্য দেখার জন্য আছে ‘রয়্যাল প্রমেনেড’।

জাহাজটিতে ভোজন রসিকদের জন্য রয়েছে সুব্যবস্থা। বিশ্বের বিভিন্ন দেশের সেরা ৪০ ধরনের ডাইনিং মেন্যু পাওয়া যাবে জাহাজটিতে। এছাড়াও সঙ্গীতপ্রেমিদের জন্য প্রমোদতরিটিতে আছেন ৫০ জন সংগীতশিল্পী ও অর্কেস্ট্রার আয়োজন।

প্রমোদতরীটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মায়ামি থেকে পশ্চিম ক্যারিবিয়ান পর্যন্ত চলাচল করবে। এক সপ্তাহের সফর করবে ক্যারিবিয়ান সাগরের পূর্ব ও পশ্চিম পথ ধরে। এই সাত রাতের মধ্যে এক রাতে অতিথিদের নিয়ে যাওয়া হবে বাহামায় রয়্যাল ক্যারিবিয়ান সংস্থার একটি দ্বীপে। সাত রাতে ইস্টার্ন ক্য়ারিবিয়ান এই সফরে বেশ কয়েকটি জায়গা ভ্রমণের সুযোগ মিলবে। সাত রাতের ইস্টার্ন ক্যারিবিয়ান ট্রিপে মায়ামি, ফিলিপ্সবার্গ, শার্লট আমালি এবং কোকোকে; অথবা, ব্যাসেটেরে, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, শার্লট আমালি এবং কোকোকে ভ্রমণ করা যাবে। আর ৭ রাতের পশ্চিম ক্যারিবিয়ান ট্রিপে থাকবে মায়ামি, রোটান, কোস্টা মায়া, কোজুমেল এবং কোকোকে ভ্রমণ।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের তথ্যমতে প্রমোদতরীটির প্রথম যাত্রায় জনপ্রতি খরচ করতে হয়েছে প্রায় ১৮০০ ডলার থেকে ২২০০ ডলারের মতো। ২০২২ সালের অক্টোবর থেকে দ্য় আইকন অফ দ্য সিজ-এর টিকিট বুকিং শুরু হয়। তখন মাথাপিছু টিকিটের দাম ছিল ১২৫৯ ডলার।