ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মোবাইল ব্যাংকিংয়ের দুই হাজার একাউন্ট হুন্ডি কাজে জড়িত

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৫৯, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ১৫:৫৪, ২৭ নভেম্বর ২০২২

মোবাইল ব্যাংকিংয়ের দুই হাজার একাউন্ট হুন্ডি কাজে জড়িত

মোবাইল ব্যাংকিং ব্যবহার করে একাধিক চক্র দুই হাজার এজেন্ট সিমের মাধ্যমে প্রতি মাসে ২০০ থেকে ৩০০ কোটি টাকার লেনদেনের তথ্য পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফাইনান্সিয়াল ক্রাইম এবং সাইবার ক্রাইম ইউনিট।

মঙ্গলবার দুপুরে রাজধানীর মালিবাগ সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। এসময় তিনি বলেন,  সোমবার রাতে কুমিল্লা ও ঢাকায় অভিযান চালিয়ে হুন্ডিচক্রের ৬ সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি। তারা হলেন, মীর মো. কামরুল হাসান শিশির (২৮), খোরশেদ আলম (৩৪), মো. ইব্রাহিম খলিল (৩৪), কাজী শাহ নেওয়াজ (৪৬), মো. আজিজুল হক তালুকদার (৪২) ও মো. নিজাম উদ্দিন (৩৫)।

সিআইডি জানায়, গ্রেফতাররা হুন্ডির মাধ্যমে বিদেশে অর্থপাচার ও বিদেশে অবস্থানরত ওয়েজ আর্নারদের কষ্টার্জিত অর্থ বিদেশ থেকে বাংলাদেশে না এনে স্থানীয় মুদ্রায় মূল্য পরিশোধ করার মাধ্যমে অর্থপাচার করে আসছে।

গত কয়েক মাস ধরে প্রবাসী আয় কমছে। যার প্রভাব পড়েছে রিজার্ভে। এর পেছনে হুন্ডি ব্যবসাকে অনেকাংশে দায়ী করা হয়। বৈশ্বিক সংকটের কারণে দেশের বাজারে ডলারের তীব্র সংকট। এ অবস্থায় অবৈধ হুন্ডি ব্যবসা বন্ধ করতে আইনশৃঙ্খলা বাহিনী মাঠে তৎপর রয়েছে।

এর আগে সিআইডি জানিয়েছিলো, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বিকাশ, নগদ, রকেট ও উপায় ব্যবহার করে গত এক বছরে ৭৫ হাজার কোটি টাকা (৭.৮ বিলিয়ন ডলার) পাচার করেছে হুন্ডি ব্যবসায়ীরা। সিআইডির সাইবার ইন্টেলিজেন্সের মাধ্যমে তথ্য সংগ্রহ করে মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডি করে এমন ৫ হাজারের বেশি এজেন্টের সন্ধান পেয়েছে সিআইডি।