ঢাকা     ০৯ মে ২০২৪ ||  ২৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আটকে গেল টেলিটকের ফাইভ-জি স্বপ্ন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫৩, ২ আগস্ট ২০২২

আপডেট: ২১:৫৫, ৩ আগস্ট ২০২২

আটকে গেল টেলিটকের ফাইভ-জি স্বপ্ন

২৩৬ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে রাজধানীতে টেলিটকের ফাইভ জি সেবা চালুর স্বপ্ন আটকে গেছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটি অনুমোদন না দিয়ে তা ফেরত পাঠানো হয়েছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ওই প্রকল্প বাস্তবায়ন করতে গেলে ৮০ থেকে ৮৫ শতাংশ পণ্য বিদেশি মুদ্রা খরচ করে আমদানি করতে হবে। বৈদেশিক মুদ্রার চলমান সংকটের মধ্যে এ প্রকল্প না নিয়ে আগে টেলিটকের ফোর জি সেবা ভালো করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এদিন ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্কে বাণিজ্যিকভাবে ৫জি প্রযুক্তি চালুকরণ’ প্রকল্পটি একনেকে তোলে। সরকারের নিজস্ব অর্থায়নে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে সেখানে প্রস্তাব দেয়া হয়।

পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রী স্থগিত করতে বলেছেন…, প্রধানমন্ত্রী বলেছেন, এই মুহূর্তে আমার দরকার নেই। পরে যথাসময়ে বিবেচনা করা হবে।

প্রধানমন্ত্রী টেলিটকের ফোরজি সেবার মান বাড়ানোর ওপর জোর দিয়েছেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, এখনো গ্রাম এলাকায়, হাওড় এলাকায়, চরাঞ্চলে সর্বত্র ভালোভাবে ফোরজি সার্ভিস পাচ্ছে না। তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, ওইটা আগে আপগ্রেড কর, শক্তিশালী কর, নিরবচ্ছিন্ন কর। আর ফাইভ জির ইউজটা… এখনো আমাদের ব্যবসা বাণিজ্য ওই পর্যায়ে পৌঁছায় নাই। এটাও আমরা ভালো করব, আমাদের দরকারও আছে, কিন্তু একটু পরে।

এই সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা এই মুহূর্তে (বৈদেশিক মুদ্রা) ব্যয়ে একটু সাবধানতা অবলম্বন করছি। এই ব্যয়টির প্রায় ৮০ শতাংশ বিদেশি। প্রকল্পটির জন্য যেসব যন্ত্রপাতি আমদানি করতে হবে, তা আমরা তৈরি করতে পারি না। সব ইম্পোর্ট করতে হবে। পুরোটাই ইউএস ডলারে পেমেন্ট করতে হবে। বর্তমানে আমাদের ডলার ব্যয়ের ওপর একটা ব্রেক আছে। এই প্রেক্ষিতে তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, এখন দরকার নেই, পরে দেয়া হবে।

২৩৬ কোটি ৫৪ লাখ টাকার এ প্রকল্পের আওতায় ঢাকা শহরে বিদ্যমান টেলিটকের ২০০টি ফোর জি বিটিএস সাইটে ফাইভ জি প্রযুক্তিনির্ভর টেলিকম যন্ত্রপাতি সংযোজন করার প্রস্তাব করা হয়েছিল, যার পুরোটাই আমদানি করতে হত।