ঢাকা     ২০ মে ২০২৪ ||  ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

২৩৬ কোটি টাকা খরচে ঢাকায় ফাইভ-জি চালু করবে টেলিটক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:০৩, ৩১ জুলাই ২০২২

২৩৬ কোটি টাকা খরচে ঢাকায় ফাইভ-জি চালু করবে টেলিটক

ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্ক বাণিজ্যিকভাবে ফাইভ-জি প্রযুক্তি চালু করতে যাচ্ছে। প্রকল্পটি ২৩৬ কোটি ৫৪ লাখ টাকায় বাস্তবায়ন করবে টেলিটক বাংলাদেশ লিমিটেড।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে জানা গেছে। প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২৩।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের যুগ্ম সচিব (পরিকল্পনা) মো. মুসলেহ উদ্দিন জানান, ঢাকা শহরে বাণিজ্যিকভাবে টেলিটকের ফাইভ-জি সেবা চালু হবে। প্রাথমিকভাবে প্রকল্পের ব্যয় ২৩৬ কোট ৫৪ লাখ টাকা ধরা হয়েছে। প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য মঙ্গলবার একনেক সভায় উপস্থাপন করা হবে।

জানা গেছে, প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় গণভবনসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, সরকারি গূরুত্বপূর্ণ স্থাপনাসমূহ, মোহাম্মদপুর, শের-ই বাংলা নগর, বনানী, গুলশান, ক্যান্টনমেন্ট ও উত্তরা থানা এলাকায় ফাইভ-জি নেটওয়ার্ক চালু করা হবে। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বঙ্গভবন ও সচিবালয়সহ মতিঝিল, রমনা, শাহবাগ ও ধানমন্ডি থানার সরকারি গুরুত্বপূর্ণ ও বাণিজ্যিক স্থাপনাসমূহ এ সেবার আওতায় থাকবে।

ঢাকা শহরে টেলিটকের বিদ্যমান ২০০টি বিটিএস সাইটে ফাইভ-জি প্রযুক্তিনির্ভর টেলিকম যন্ত্র সংযোজন, টাওয়ার ও কক্ষ অবকাঠামোর প্রয়োজনীয় সংস্কার, বিদ্যুৎ সংযোগের ক্যাপাসিটি বৃদ্ধি, রেকটিফায়ার ও ব্যাটারি ক্যাপাসিটি বৃদ্ধিকরণ, নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) অপারেটর হতে ভাড়াভিত্তিতে প্রস্তাবিত ২০০টি ফাইভ-জি সাইটে উচ্চগতির লাস্টমাইল ট্রান্সমিশন সংযোজন, ৫০টি সাইটে মাইক্রোওয়েভ রেডিও যন্ত্রাংস স্থাপন এবং এক লাখ গ্রাহক ক্ষমতাসম্পন্ন আইএসএম প্ল্যাটফর্ম স্থাপন এবং বিদ্যমান কোর নেটওয়ার্ক সিস্টেমের প্রয়োজনীয় আপগ্রেডেশন ও সম্প্রসারণ এ প্রকল্পের প্রধান কার্যক্রম হিসেবে বিবেচনা করা হচ্ছে।