ঢাকা     ২৫ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

অবৈধ ভিওআইপি: চার অপারেটরকে ৭ কোটি টাকা জরিমানা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:২৩, ১২ জুন ২০২২

আপডেট: ২১:০৭, ১৩ জুন ২০২২

অবৈধ ভিওআইপি: চার অপারেটরকে ৭ কোটি টাকা জরিমানা

অবৈধ ভিওআইপির (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) দায়ে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটককে ৫ কোটি টাকা জরিমানা করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এছাড়া অন্য তিন অপারেটর রবি, গ্রামীণফোন এবং বাংলালিংককেও জরিমানা করা হয়েছে। রবিকে ২ কোটি, গ্রামীণফোনকে ৫০ লাখ এবং বাংলালিংককে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিটিআরসি পরিচালিত বিভিন্ন সময়ের অভিযানে উদ্ধার করা অবৈধ ভিওআইপিতে ব্যবহৃত সিম নিয়ে মোবাইল ফোন অপারেটরদের আবেদন ও শুনানি শেষে কমিশন এই জরিমানা করে। বিটিআরসির সচিব মো. নূরুল হাফিজের সই করা এক চিঠি থেকে এসব তথ্য জানা গেছে। গত ৭ জুন সংশ্লিষ্ট অপারেটরগুলোকে চিঠি পাঠানো হয়। আগামী ৩০ জুনের মধ্যে অপারেটরগুলোকে প্রশাসনিক জরিমানা পরিশোধের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

বিভিন্ন সময়ের অভিযানে টেলিটকের ৩২ হাজার ৮৪৫টি সিম জব্দ করেছে বিটিআরসি। কমিশনের নির্দেশনা ও লাইসেন্সিং শর্ত ভঙ্গ করার অপরাধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের ৪৬ ও ৬৫ ধারার বিধান অনুযায়ী এবং কমিশনের সিদ্ধান্ত মোতাবেক এই টাকা জরিমানা করা হয়। রবির জব্দ করা সিমের পরিমাণ ১৬ হাজার ৩৯০টি, গ্রামীণফোনের ২ হাজার ৩৫৬টি এবং বাংলালিংকের ৭৫৩টি। সব মিলিয়ে অবৈধ কল টার্মিনেশনে জড়িত থাকায় ৫২ হাজার ৩৪৪টি সিম জব্দ করে বিটিআরসি।