ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৮ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা গুণতে হচ্ছে টিকটককে

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:৪০, ১৭ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২১:২১, ১৮ সেপ্টেম্বর ২০২৩

ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা গুণতে হচ্ছে টিকটককে

শিশুদের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ হওয়ায় ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা গুণতে হচ্ছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটককে। অ্যাপ ব্যবহারকারী শিশুদের তথ্য গোপন না রাখায় আইরিশ ডাটা প্রটেকশন কমিশন (ডিপিসি) এ জরিমানা করেছে। যার পরিমাণ ৩৪ কোটি ৫০ লাখ ইউরো বা ২৯ কোটি ৬০ লাখ পাউন্ড।

আয়ারল্যান্ডভিত্তিক সংস্থা ডিপিসি তথ্যের গোপনীয়তা নিশ্চিতে কোনো প্রতিষ্ঠান ইউরোপীয় ইউনিয়নের কঠোর নীতিমালা (জিডিপিআর) মেনে চলছে কিনা তা তদারক করে। টিকটক অ্যাপে অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত নয় বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ ছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু করে আইরিশ ডাটা প্রটেকশন কমিশন। দুই বছর ধরে তদন্তের পর টিকটকের ব্যর্থতার বিষয়টি সামনে আসে।

টিকটকের বিভিন্ন সেটিংস ও ১৮ বছরের কম বয়সীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও তা ব্যবহারের ক্ষেত্রে জিডিপিআর মেনে চলা হচ্ছে কিনা সে ব্যাপারে তদন্ত করা হয়েছে। তাতে ডিপিসি দেখেছে অপ্রাপ্তবয়স্কদের ঝুঁকির বিষয়টি যথাযথভাবে মূল্যায়ন করেনি টিকটক।

অন্যদিকে জরিমানা সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত প্রকাশ করেছে চীনের ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক। প্লাটফর্মটির দাবি, উদ্বেগগুলোকে চিহ্নিত করে তারা এরই মধ্যে পরিবর্তন এনেছে। যার মধ্যে ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীদের সব অ্যাকাউন্ট ডিফল্টভাবে প্রাইভেট সেট করা থাকবে।

বেইজিংভিত্তিক বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক অবৈধভাবে ইইউ থেকে চীনে তথ্য স্থানান্তর করেছে কিনা তাও তদন্ত করে দেখা হচ্ছে।