ঢাকা     ২০ এপ্রিল ২০২৪ ||  ৭ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

তথ্য পাচারের অভিযোগ

বিশ্বজুড়ে নিষিদ্ধ হচ্ছে টিকটক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৬, ১ মার্চ ২০২৩

আপডেট: ১৫:৫৫, ৯ মার্চ ২০২৩

বিশ্বজুড়ে নিষিদ্ধ হচ্ছে টিকটক

তথ্য নিরাপত্তাজনিত কারনে বিশ্বজুড়ে নিষিদ্ধ হচ্ছে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। কানাডা, যুক্তরাষ্ট্রের পর ইউরোপীয় কমিশনও তাদের কর্মীদের মোবাইলে অ্যাপটি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। এতে বড় ধরনের সঙ্কটে পড়েছে টিকটক।

কানাডায় সব ধরনের সরকারি ডিভাইসে ভিডিও শেয়ারিং অ্যাপ ‘টিকটক’ নিষিদ্ধ করেছে দেশটির সরকার, যা মঙ্গলবার থেকেই কার্যকর হয়েছে।

বিবিসি জানিয়েছে, ‘টিকটক’ অ্যাপ গোপনীয়তা ও তথ্যের সুরক্ষার ক্ষেত্রে ‘অগ্রহণযোগ্য মাত্রায় ঝুঁকি তৈরি করছে’ বলে কানাডার প্রধান তথ্য কর্মকর্তা পর্যবেক্ষণ দেওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

ইউরোপীয় কমিশন টিকটকের ক্ষেত্রে একই ধরনের নিষেধাজ্ঞা দেওয়ার কয়েক দিনের মধ্যে এ সিদ্ধান্ত নিল কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ওই অ্যাপের কারণে নিরাপত্তা নিয়ে ‘যথেষ্ট উদ্বেগ’ তৈরি হয়েছিল বলেই এরকম সিদ্ধান্ত নিতে হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি সংস্থায় ব্যবহার করা মুঠোফোনসহ অন্যান্য ডিভাইস থেকে ৩০ দিনের মধ্যে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক সরানোর নির্দেশ দিয়েছে হোয়াইট হাউস। গত বছরের শেষ নাগাদ চীনা এ অ্যাপটি নিষিদ্ধে একটি নির্দেশ দিয়েছিল যুক্তরাষ্ট্রের কংগ্রেস। এরই পরিপ্রেক্ষিতে সোমবার হোয়াইট হাউস এমন সিদ্ধান্ত নিল।  

৩০ দিন সময় দিয়ে সরকারি সংস্থাগুলোকে একটি চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেটের পরিচালক শালান্ডা ইয়ং। সেখানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের উপাত্তগুলো সুরক্ষিত রাখতে সব সরকারি সংস্থাগুলোকে তাদের মুঠোফোন ও ডিভাইস থেকে অবশ্যই টিকটক সরিয়ে ফেলতে হবে।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন, কানাডা ও তাইওয়ানসহ যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি অঙ্গরাজ্যে টিকটকের ওপর একই ধরনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

এর আগে ২০২০ সালের জুন মাসে ভারত টিকটকসহ বেশ কয়েকটি অ্যাপ নিষিদ্ধ করে। দেশের নিরাপত্তার স্বার্থে এমন পদক্ষেপ গ্রহণ করা হয় বলে দাবি করেছিল দেশটি।

এছাড়া আফগানিস্তান দেশটিতে টিকটক এবং পাবজি নিষিদ্ধ করেছে। তালেবানদের দাবি, এগুলো আফগান যুবকদের ‘বিপথে’ নিয়ে যাচ্ছে। পাকিস্তানেও কমপক্ষে চারবার নিযেধাজ্ঞার মুখে পড়েছে টিকটক।