ঢাকা     ২০ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

লোকসানের তালিকায় ভালো কোম্পানিগুলো

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৭, ৩০ জানুয়ারি ২০২৩

আপডেট: ২০:৫৫, ৩০ জানুয়ারি ২০২৩

লোকসানের তালিকায় ভালো কোম্পানিগুলো

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশ কিছু ভালো কোম্পানি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে লাভের মুখ দেখতে পায়নি। এর মধ্যে কিছু কোম্পানির লোকসান হয়েছে দ্বিগুণের বেশি। প্রতিষ্ঠানগুলোর প্রকাশিত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

বিএসআরএম স্টিল: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিএসআরএম স্টিল লিমিটেড লিমিটেড সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২২-ডিসেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় এবার কোম্পানিটির আয় কমেছে।

সোমবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। সূত্রমতে, চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৭ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৪৬ পয়সা।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে (জুলাই ২২-ডিসেম্বর ২২) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৪ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৩ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬৫ টাকা ৬৩ পয়সায়।

নাভানা সিএনজি: প্রকৌশল খাতের কোম্পানি নাভানা সিএনজি লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর ২২-ডিসেম্বর’২২) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ০৫ পয়সা। হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১১ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩২ টাকা ৭৮ পয়সা।

স্কয়ার টেক্সটাইলস: দ্বিগুণের বেশী আয় কমেছে বস্ত্র খাতের কোম্পানি স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৯২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৩৮ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৪ টাকা ৬৮ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ হয়েছে ৪৫ টাকা ৯৫ পয়সা।

সাফকো স্পিনিং: বস্ত্র খাতের আরেক কোম্পানি সাফকো স্পিনিংস মিলস লিমিটেড লোকসানে পরেছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৭১ পয়সা। গত বছর একই সময়ে যা হয়েছিল ০২ পয়সা। প্রথম দুই প্রান্তিকে (জুলাই ২২-ডিসেম্বর ২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০২ টাকা। গত বছরের একই সময়ে আয় ছিল ০৪ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ২৫ পয়সা।

সায়হাম টেক্সটাইল: বস্ত্র খাতের আরেক কোম্পানি সায়হাম টেক্সটাইল মিলস লিমিটেড এর দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪১ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ হয়েছে ৪৩ টাকা ১৬ পয়সা।

ডরিন পাওয়ার: তালিকাভুক্ত ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেডের আলোচ্য প্রান্তিকে লোকসান হয়েছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ২৩ পয়সা। গত বছর একই সময়ে আয় হয়েছিল ২ টাকা ০৮ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৬ পয়সা। গত বছরের একই সময়ে ছিল টাকা ৪ টাকা ৩৪ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৪৭ টাকা ৬৮ পয়সা।

ফার কেমিক্যাল: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার কেমিক্যাল লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১৩ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১৬ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ হয়েছে ১১ টাকা ৮৬ পয়সা।

এস্কয়ার নিট: তালিকাভুক্ত কোম্পানি এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড এর চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮১ পয়সা। গত বছর একই সময়ে সমন্বিত আয় হয়েছিল ৬৩ পয়সা। হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫১ পয়সা। গত বছরের একই সময়ে সমন্বিত আয় ছিল ১ টাকা ৩৭ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমন্বিতভাবে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬৪ টাকা ৭৬ পয়সা।

বিডিকম অনলাইন: তালিকাভুক্ত বিডিকম অনলাইন লিমিটেড এর হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৫ পয়সা। গত বছর একই সময়ে আয় হয়েছিল ৪৭ পয়সা। প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৭ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৭৫ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৫ টাকা ৫২ পয়সা।

জেএমআই হসপিটাল: তালিকাভুক্ত জেএমআই হসপিটাল রিকুইজিট লিমিটেড এর দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয়েছে ৫২ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস ছিল ৬৬ পয়সা। প্রথম দুই প্রান্তিকে তথা ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৮ পয়সা। গত বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ২৯ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩২ টাকা।