ঢাকা     ২৩ এপ্রিল ২০২৪ ||  ১০ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে বড় বিনিয়োগে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত তিন প্রতিষ্ঠান

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৩:০৯, ৬ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৫:৪৭, ৭ ডিসেম্বর ২০২২

পুঁজিবাজারে বড় বিনিয়োগে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত তিন প্রতিষ্ঠান

পুঁজিবাজারের চলমান সংকট উত্তরণের জন্য বড় ধরনের বিনিয়োগ করবে রাষ্ট্রায়ত্ত দুটি ব্যাংক এবং স্ট্যাবিলাইজেশন ফান্ড। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) এ বিষয়ে অবহিত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শেয়ারবাজারে সংকট থেকে উত্তরণের জন্য ২০২১ সালে ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ গঠন করা হয়। গত কয়েকদিন দেশের শেয়ারবাজারে সূচকের পতন হচ্ছে, দর কমছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের। একইসঙ্গে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনও অনেক কমে গেছে। এমন অবস্থায় সাময়িক এ সংকট থেকে উত্তরণের জন্য স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে ফান্ড বোর্ড।

এর আগে প্রায় প্রতিদিনই দেশের দুই শেয়ারবাজারে সূচক ও লেনদেনে খরা দেখা দেয়। আজ মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ১৫৫ কোম্পানি ক্রেতা শূন্য হয়ে গেছে। কোম্পানিগুলোর লেনদেনের শুরুর দিকে ক্রেতা থাকলেও ধীরে ধীরে তারা হারিয়ে যেতে থাকে। এদিন ব্যাংক-বীমার মতো কোম্পানিও ক্রেতাশূন্য রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক উর্দ্বতন কর্মকর্তা জানান, আজ থেকেই তিনটি প্রতিষ্ঠান বড় ধরনের বিনিয়োগে যাবে।