Biz Tech 24 :: বিজ টেক ২৪

সাত কোম্পানির শেয়ার কারসাজি; প্রায় ১১ কোটি টাকা জরিমানা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৩:০৪, ১২ সেপ্টেম্বর ২০২২

সাত কোম্পানির শেয়ার কারসাজি; প্রায় ১১ কোটি টাকা জরিমানা

কারচুপির দায়ে শেয়ারবাজারের বিতর্কিত বিনিয়োগকারী আবুল খায়ের হিরু ও তার সহযোগীদের মোট ১০ কোটি ৮৯ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির তথ্য অনুযায়ী, আবুল খায়ের হিরু ও তার সহযোগীরা গত বছরের মাঝামাঝি থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ধারাবাহিক লেনদেনের মাধ্যমে সাতটি কোম্পানির শেয়ার কারসাজি করে ৪৬.৮৭ কোটি টাকা লাভ করেছে। এ কারণে সাধারণ বিনিয়োগকারীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

কোম্পানি সাতটি হলো- বিডিকম অনলাইন, ওয়ান ব্যাংক, ফরচুন শু, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স এবং ঢাকা ইন্স্যুরেন্স।

নিয়ন্ত্রণ সংস্থা জানায়, আবুল খায়ের হিরু, তার স্ত্রী কাজী সাদিয়া হাসান, বাবা আবুল কালাম মাতবর, বোন কনিকা আফরোজ, শ্যালক কাজী ফরিদ হাসান এবং তার কোম্পানি মোনার্ক হোল্ডিং, ডিআইটি কো-অপারেটিভ, এবং দেশ আইডিয়াল ট্রাস্টের বিও অ্যাকাউন্ট ব্যবহার করে কারসাজির মাধ্যমে সাতটি কোম্পানির শেয়ারের দাম বাড়ানো হয়েছে।

চলতি বছরের জুন থেকে আগস্ট পর্যন্ত কমিশন সভায় কারসাজিকারীদের ওপর জরিমানা করা হয়। এছাড়াও, তাদের বিরুদ্ধে আরো নয়টি তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে।

কারচুপির বিষয়ে বিএসইসির নোটিশের লিখিত জবাবে আবুল খায়ের বলেন, আমরা কারসাজির জন্য শেয়ারবাজারে বিনিয়োগ করিনি। কিছু অবমূল্যায়িত শেয়ারে নতুন বিনিয়োগ করা হয়েছে। এবং নতুন বিনিয়োগের কারণে শেয়ারের দাম ও লেনদেনের পরিমাণ উভয়ই বেড়েছে। সিকিউরিটিজ আইন লঙ্ঘন হয়ে থাকলে, এ ব্যাপারে তিনি দুঃখ প্রকাশ করেন।

premierbankltd